এসএসসি

আধাঘণ্টা পর প্রশ্নপত্র বিতরণ, দুই পর্যবেক্ষককে শোকজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২৪
ফাইল ছবি

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে আজ (বৃহস্পতিবার)। পরীক্ষার প্রথমদিনে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের একটি কক্ষে প্রশ্নপত্র দেওয়া হয় আধাঘণ্টা দেরিতে। পরে পরীক্ষার্থী ও অভিভাবকদের দাবির মুখে নির্ধারিত সময় শেষ হওয়ার পর আরও আধাঘণ্টা পরীক্ষা দেওয়ার সুযোগ পায় ৪০ শিক্ষার্থী।

এ ঘটনায় দায়িত্ব অবহেলার অভিযোগে ওই কক্ষে দায়িত্ব পালন করা দুই পর্যবেক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক মুহাম্মদ সিরাজুল ইসলাম বলেন, সকাল ১০টায় পরীক্ষা শুরুর প্রথমেই শিক্ষার্থীদের বহুনির্বাচনী উত্তরপত্র দেওয়া হয়। এর জন্য ৩০ মিনিট সময় বরাদ্দ ছিল। বহুনির্বাচনী পরীক্ষা শেষ হতেই পরে সৃজনশীল বা রচনামূলক পরীক্ষা হয়। দুটি পরীক্ষার মাঝখানে কোনো বিরতি না থাকলেও ওই কক্ষে দুজন পর্যবেক্ষক বহুনির্বাচনী পরীক্ষা শেষে শিক্ষার্থীদের রচনামূলক পরীক্ষার প্রশ্নপত্র সরবরাহ করেননি।

‘পরে ১১টা ২ মিনিটে শিক্ষার্থীদের রচনামূলক প্রশ্নপত্র সরবরাহ করলেও আবার ঠিক দুপুর ১টায় উত্তরপত্র নিয়ে ফেলার অভিযোগ করে পরীক্ষার্থীরা। এরপর অবিভাবকদের সঙ্গে কথা বলে আধাঘণ্টা সময় বাড়িয়ে দেই। পরীক্ষার্থীরা ঠিকঠাক পরীক্ষা শেষ করে।’

দুই পর্যবেক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, ওই দুই শিক্ষককে তাৎক্ষণিক শোকজ করা হয়। শোকজের জবাব দেওয়ার পর তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এএজেড/কেএসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।