গুচ্ছের ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ৮ মার্চ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৫ পিএম, ২১ জানুয়ারি ২০২৪
ফাইল ছবি

সাধারণ (জিএসটি) গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা হয়েছে। সূচি অনুযায়ী ৮ মার্চ থেকে শুরু হবে ভর্তি পরীক্ষা।

রোববার (২১ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সম্মেলনকক্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি কমিটির প্রথম সভায় এ সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

গুচ্ছভুক্ত একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাম প্রকাশ না করে জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী-ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ২৯ জানুয়ারি, যা চলবে ১৫ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আগের শিক্ষাবর্ষের মতোই এবারও আবেদন ফি ১ হাজার ৫০০ টাকা। বিশেষায়িত বিষয়সমূহের জন্য অতিরিক্ত ৫০০ টাকা আবেদন ফি নেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া শেষে আগামী ৮ মার্চ থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে। প্রথমদিনে ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ৯ মার্চ ‘বি’ ইউনিটের (মানবিক) এবং ২৭ এপ্রিল ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এবার পাস নম্বর ঠিক করা হয়েছে ৩০।

সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এক ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হবে। আগামী ৩০ জুনের মধ্যে ভর্তির সব কার্যক্রম শেষ করার সিদ্ধান্তও সভায় গৃহীত হয়।

দুটি কমিটি গঠন
এদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন ও সম্পন্নে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নাছিম আখতারের নেতৃত্বে একটি টেকনিকেল কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিতে সব বিশ্ববিদ্যালয়ের একজন প্রতিনিধি অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়।

অন্যদিকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এফ এম আবদুল মঈনের নেতৃত্বে একটি ফিন্যান্স কমিটি গঠন করা হয়। এ কমিটিতেও সব বিশ্ববিদ্যালয়ের একজন প্রতিনিধি রাখা হবে।

এএএইচ/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।