কারিগরি বিশ্ববিদ্যালয় স্থাপনে অগ্রগতি জানতে চায় শিক্ষা মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৬ পিএম, ২৭ অক্টোবর ২০২৩

দেশের বিভিন্ন অঞ্চলে কারিগরি বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্তের অগ্রগতি জানতে চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সমন্বয় শাখা। মন্ত্রণালয়ের বিশ্ববিদ্যালয় অনুবিভাগের প্রধানকে এ বিষয়ে অগ্রগতি জানাতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সমন্বয় শাখার উপসচিব (অতিরিক্ত দায়িত্ব) আব্দুল্লাহ আল মাসউদের সই করা সভার কার্যবিবরণী থেকে এ তথ্য জানা গেছে।

গত ৩ সেপটেম্বর মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আমিন উল আহসানের সভাপতিত্বে জেলা প্রশাসক সম্মেলন অনুষ্ঠিত হয়। একই দিন ২০১৮-২০২২ সালে অনিষ্পন্ন/বাস্তবায়নাধীন প্রস্তাব বাস্তবায়ন সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়। সেই সভার কার্যবিবরণীতে এ তথ্য উঠে এসেছে।

কার্যবিবরণী থেকে জানা গেছে, বরগুনার জেলা প্রশাসক দেশের বিভিন্ন অঞ্চলে কারিগরি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব করেন। এটি পরীক্ষা-নিরীক্ষা করে পরবর্তী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়। নির্দেশনাটি পরবর্তীতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছে পাঠানো হয়। এ বিষয়ে ইউজিসি আইন ১৯৭৩-এর ৫ (১) অনুযায়ী মতামত দেওয়ার কথা বলা হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের প্রাথমিক মতামত অনুযায়ী সিদ্ধান্তটি বাস্তবায়নের সর্বশেষ অগ্রগতি জানানোর নির্দেশনা দেওয়া হয়েছে। এ বিষয়ে শিগগির মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বিশ্ববিদ্যালয় অনুবিভাগকে মতামত জানাতে বলা হয়েছে। একই সভার কার্যবিবরণীতে কক্সবাজারে একটি বিশেষায়িত মেরিন বিশ্ববিদ্যালয় স্থাপনের সবশেষ অগ্রগতিও জানতে চাওয়া হয়েছে।

গত ১৪ জুন এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছিলেন, কারিগরি ধারার শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ নিশ্চিতে দেশের বিভিন্ন অঞ্চলে কারিগরি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে।

এএএইচ/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।