ইয়েস প্রোগ্রামে বাংলাদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ২৩ অক্টোবর ২০২৩

যুক্তরাষ্ট্রের বিভিন্ন হাইস্কুলে পড়াশোনার সুযোগ পেতে কেনেডি-লুগার ইয়োথ এক্সচেঞ্জ অ্যান্ড স্টাডি বা (ইয়েস) কর্মসূচির জন্য আবেদন আহ্বান করেছে ঢাকায় মার্কিন দূতাবাস।

সোমবার (২৩ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ২০২৪-২০২৫ সেশনের জন্য আগামী ১৩ নভেম্বর বিকেল ৪টার মধ্যে আবেদন দাখিল করতে হবে। ১৫ থেকে ১৭ বছর বয়সী বাংলাদেশি হাইস্কুল শিক্ষার্থীদের মেধারভিত্তিতে শিক্ষাবৃত্তি দেয় এ প্রোগ্রাম।

যারা নির্বাচিত হবেন, তারা একটি শিক্ষাবর্ষ যুক্তরাষ্ট্রের হাইস্কুলে পড়ার সুযোগ পাবে। এ কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীরা সেখানকার একটি পরিবারের সঙ্গে থাকতে পারবে এবং যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সঙ্গে সাংস্কৃতিক বিনিময়ের সুযোগ পাবে।

২০০৪ সাল থেকে ওয়াইইএস প্রোগ্রামের মাধ্যমে ৪৫৭ বাংলাদেশি শিক্ষার্থী ইয়োথ অ্যাম্বাসেডর হিসেবে কাজ করেছে। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ঢাকা, চট্টগ্রাম, রাজবাড়ী, বরিশাল, দিনাজপুর ও নারায়ণগঞ্জ থেকে ১৮ শিক্ষার্থী এ সুযোগ পেয়েছেন। বর্তমানে তারা ইন্ডিয়ানা, কলোরাডো, আরকানসাস, আইওয়া, পেনসিলভানিয়া ও উইসকনসিনের বিভিন্ন স্কুলে পড়াশোনা করছে।

২০০২ সালে প্রয়াত মার্কিন সিনেটর অ্যাডওয়ার্ড এম কেনেডি ও রিচার্ড লুগারের নামে ওয়াইইএস প্রোগ্রাম চালু করা হয়। বিভিন্ন দেশের শিক্ষার্থীরা যাতে আমেরিকান পরিবারের সঙ্গে থেকে দেশটির সমাজ ও মূল্যবোধ সম্পর্কে জানার সুযোগ পায়, তা নিশ্চিত করতেই নেওয়া হয়েছে এ কর্মসূচি। এরপর থেকে ৩৭টি দেশের ১৩ হাজার শিক্ষার্থী এ গ্রোগ্রামের অধীন যুক্তরাষ্ট্রে পড়াশোনা করেছেন।

আইএইচআর/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।