পদোন্নতি নিতে না চাইলেও আবেদন করতে হবে প্রাথমিক শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৭ পিএম, ০৩ অক্টোবর ২০২৩
ফাইল ছবি

 

পদোন্নতি না নিতে চাইলেও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের আবেদন করতে হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর এ আবেদন করতে হবে তাদেরক। এতে প্রতিস্বাক্ষর করবেন উপজেলা শিক্ষা কর্মকর্তা। আর সুপারিশ করবেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা।

পদোন্নতির পূর্ণাঙ্গ প্রস্তাবের সঙ্গে অনিচ্ছুক শিক্ষকদের আবেদন যুক্ত করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠানোর নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। মঙ্গলবার (৩ অক্টোবর) অধিদপ্তর থেকে এসব তথ্য জানিয়ে আদেশ জারি করা হয়েছে। আদেশটি মাঠ পর্যায়ের জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

আদেশে শিক্ষকদের পদোন্নতি দেওয়ার পূর্ণাঙ্গ প্রস্তাবের সঙ্গে ‘অনিচ্ছুক আবেদন’ যুক্ত করে পাঠানোর জন্য জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে অধিদপ্তর।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন সুলতানার সই করা আদেশে বলা হয়, সারাদেশে সহকারী শিক্ষক থেকে প্রধান শিক্ষক পদে পদোন্নতির কার্যক্রম চলছে। দেশের বিভিন্ন জেলা থেকে পাঠানো পদোন্নতির প্রস্তাব পর্যালোচনা করে দেখা গেছে, প্রতি উপজেলার বেশকিছু শিক্ষক পদোন্নতি নিতে অনীহা প্রকাশ করেছেন।

গ্রেডেশন তালিকায় পদোন্নতিযোগ্য যেসব সহকারী শিক্ষক পদোন্নতি নিতে অনিচ্ছুক, তাদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর আবেদন করবেন। আবেদনে উপজেলা শিক্ষা কর্মকর্তা প্রতিস্বাক্ষর ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সুপারিশ করবেন।

এর আগে গত ২৫ সেপ্টেম্বর জারি করা আদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে পদোন্নতি পেতে অনাগ্রহী শিক্ষকদের তথ্য গ্রেডেশন তালিকায় অন্তর্ভুক্ত করতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে বলেছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, সরকারি চাকরি জীবনের শেষ বেলায় প্রধান শিক্ষক পদের প্রশাসনিক দায়িত্বকে ‘ঝামেলাপূর্ণ’ বলে মনে করছেন প্রাথমিক বিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষকদের অনেকে। আর প্রধান শিক্ষক পদে পদোন্নতিতে তাদের বেতনও বাড়বে না। তাছাড়া পদোন্নতি পেলে প্রতিষ্ঠান প্রধানের চলতি দায়িত্বে থাকা সহকারী শিক্ষকদের বাড়তি দেড় হাজার টাকা ভাতাও মিলবে না। এসব কারণে অনেক সহকারী শিক্ষক প্রধান শিক্ষক পদে পদোন্নতি পেতে চাইছেন না।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতিটি উপজেলা থেকে ১০-২০ জন সহকারী শিক্ষক পদোন্নতি নিতে অনিচ্ছুক। তারা উপজেলা শিক্ষা অফিসে এমন কথা জানিয়ে আবেদনও করেছেন। সে হিসেবে দেশের কয়েক হাজার সহকারী শিক্ষক পদোন্নতি পেতে অনীহা দেখাচ্ছেন।

তবে সাড়ে চার লাখ প্রাথমিক শিক্ষকের অনেকেই পদোন্নতি চাইছেন। তারা বলছেন, চাকরি জীবনে একদিন হলেও প্রধান শিক্ষক হতে চান তারা।

এএএইচ/এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।