‘নিয়োগ বিধিমালা হওয়ায় প্রাথমিকে পদোন্নতি জট খুলবে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৩

অধিদপ্তর প্রতিষ্ঠার ৪৩ বছর পর গত ১৩ সেপ্টেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে কর্মচারী নিয়োগ বিধিমালা অনুমোদিত হয়েছে। এতে খুশি অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও প্রাথমিকের শিক্ষকরাও। এ বিধিমালা হওয়ায় প্রাথমিকে দীর্ঘদিন যে পদোন্নতি জট ছিল তা কমবে বলেও মনে করেন তারা।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক মহিউদ্দীন আহমেদ তালুকদার বলেন, প্রাথমিক শিক্ষায় কর্মকর্তা-কর্মচারীদের উপযুক্ত কোনো নিয়োগ বিধি না থাকায় দীর্ঘদিন ধরে সবপর্যায়ের কর্মকর্তা-কর্মচারী পদোন্নতি থেকে বঞ্চিত হয়ে আসছিলেন। নিয়োগ বিধি অনুমোদন হওয়ায় কর্মকর্তা-কর্মচারীদের দীর্ঘ প্রতীক্ষার অবসান হলো।

তিনি বলেন, নিয়োগ বিধি না থাকায় দীর্ঘদিন জনবল নিয়োগ দেওয়া সম্ভব হচ্ছিল না। এতে অধিদপ্তর ও মাঠপর্যায়ের অফিসে তীব্র জনবল সংকট বিরাজ করছিল। দৈনন্দিন কাজও মারাত্মকভাবে ব্যাহত হচ্ছিল। নিয়োগ বিধি পাস হওয়ায় জনবল নিয়োগে আর কোনো বাধা থাকলো না।

অন্যদিকে, নিয়োগ বিধিমালা অনুমোদিত হওয়ায় রোববার (২৪ সেপ্টেম্বর) প্রাথমিক শিক্ষা পরিবারের পক্ষ থেকে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ও সচিব ফরিদ আহাম্মদকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়েছে।

প্রাথমিক শিক্ষা পরিবারের সদস্যদরা সরকার ঘোষিত মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতে তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে সততা আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের অঙ্গীকার ব্যক্ত করেন।

এ সময় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক ড. আবুল কালাম আজাদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোশাররফ হোসেন, মোছা. নুরজাহান খাতুন, মো. রাশেদুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক ইমামুল ইসলাম, ঢাকা বিভাগের উপ-পরিচালক মির্জা হাসান খসরু, ঢাকা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুল আজিজ প্রমুখ।

গত ১৩ সেপ্টেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মচারী নিয়োগ বিধিমালা ২০২৩ গেজেট আকারে প্রকাশিত হয়।

এএএইচ/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।