এইচএসসি পরীক্ষার হলে প্রবেশে যত বিধিনিষেধ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১১ পিএম, ০৮ আগস্ট ২০২৩
ফাইল ছবি

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে ১৭ আগস্ট। চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। এরমধ্যে ১৭ আগস্ট থেকে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শুরু হবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে চলবে ৪ অক্টোবর পর্যন্ত।

এছাড়া মাদরাসা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৭ আগস্ট থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত। ২৭ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত এ বোর্ডের অধীনে ব্যবহারিক পরীক্ষা হবে। আর কারিগরি শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৭ আগস্ট থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। ১৫ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ব্যবহারিক পরীক্ষা।

আরও পড়ুন: এইচএসসি পরীক্ষা শুরু ১৭ আগস্ট, কোচিং সেন্টার ৪৩ দিন বন্ধ

এদিকে, বরাবরের মতো এবারও পরীক্ষার হলে শিক্ষার্থী ও কর্মকর্তাদের প্রবেশ এবং কার্যক্রম পরিচালনার জন্য কিছু বিধিনিষেধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মঙ্গলবার (৮ আগস্ট) বিকেল ৪টার দিকে রাজধানী আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি নিয়ে আয়োজিত ব্রিফিংয়ে তিনি এ বিধিনিষেধ জানান।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে অবশ্যই হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী নির্ধারিত সময় বা পরীক্ষা শুরুর পর (১০টা ৩০ মিনিটের বেশি নয়) প্রবেশ করেন, তাহলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময় বিলম্বের কারণ রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে ওইদিনই শিক্ষা বোর্ডে প্রতিবেদন পাঠাতে হবে।

আরও পড়ুন: এইচএসসি পরীক্ষা পেছানোর দাবিতে সায়েন্সল্যাব মোড় অবরোধ

কেন্দ্রের কর্মকর্তা ও পরীক্ষার কক্ষ পরিদর্শকদেরও কিছু নিয়ম মেনে চলতে হবে। সেগুলোর বর্ণনা তুলে ধরে দীপু মনি বলেন, পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে কেন্দ্রসচিবকে প্রশ্নের সেট কোড জানিয়ে দেবে স্ব স্ব শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল বা ইলেকট্রিক কোনো ডিভাইস নিয়ে কেন্দ্রে ঢুকতে পারবেন না। ভারপ্রাপ্ত কর্মকর্তাকেও ছবি তোলা যায় না- এমন মোবাইল ব্যবহার করতে হবে।

শিক্ষামন্ত্রী আরও জানান, পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি যেমন- পরীক্ষার্থী, কক্ষ পর্যবেক্ষক, মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের পরিদর্শন টিম, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ছাড়া কেউ কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। এছাড়া ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবিলায় কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে যে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে, তা যথাযথভাবে প্রতিপালন করতে হবে।

আরও পড়ুন: এবার এইচএসসিতে অংশ নেবে ৩২৭ প্রবাসী পরীক্ষার্থী

চলতি বছর এইচএসসি ও সমমানে পূর্ণ নম্বরের ওপর পরীক্ষা গ্রহণ হবে। প্রশ্নফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু, সুন্দরভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ৪৩ দিন দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানান শিক্ষামন্ত্রী।

ব্রিফিংয়ে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার প্রমুখ।

এএএইচ/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।