১৫ মার্চ থেকে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা


প্রকাশিত: ১১:১৯ এএম, ১০ মার্চ ২০১৬

১৫ মার্চ থেকে উপজেলা পর্যায়ে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এটি হবে এ আয়োজনের চতুর্থ আসর।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন মন্ত্রী।  

তিনি বলেন, প্রত্যন্ত অঞ্চলে অনেক মেধাবী আছে, যারা সুযোগের অভাবে মেধার বিকাশ ঘটাতে পারে না, অবহেলায় আড়ালে থেকে যায়। এসব মেধাবীদের খুঁজে বের করতে চতুর্থবারের মতো দেশব্যাপী আয়োজন করা হয়েছে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা।  

তিনটি গ্রুপে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি এবং সমমানের শিক্ষার্থীদের অংশগ্রহণে উপজেলা পর্যায়ে ১৫, ১৬, ১৮ ও ১৯ মার্চ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে জানিয়ে মন্ত্রী বলেন, জেলা পর্যায়ে ২২ মার্চ, ঢাকা মহানগরে ২৩ মার্চ, বিভাগ পর্যায়ে ২৪ মার্চ এবং জাতীয় পর্যায়ে ৩১ মার্চ এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পর্যায়ের বিজয়ীদের পুরস্কার প্রদান করবেন বলেও জানান মন্ত্রী।  

তিনি আরো বলেন, স্কুল থেকে উপজেলা পর্যায়ে লক্ষাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এ বছর উপজেলা/জেলা/বিভাগ/ঢাকা মহানগরসহ প্রতিযোগিতার উত্তীর্ণরা জাতীয় পর্যায়ে অংশ নেবে। নতুন ঘোষিত ময়মনসিংহ বিভাগ মিলে ২০১৬ সালে জাতীয় পর্যায়ে আট বিভাগে ১২ জন করে ৯৬ জন এবং ঢাকা মহানগর থেকে ১২ জনসহ মোট ১০৮ জন অংশ নেবে। অংশগ্রহণকারীদের মধ্য থেকে চারটি বিষয়ে ১২ জনকে সেরা মেধাবী নির্বাচিত করা হবে, যারা প্রত্যেকে এক লাখ টাকা করে পাবে। আর বাকি ৯৬ জনকে পাঁচ হাজার করে টাকা দেয়া হবে। সেরা ১২ জনকে সরকারি খরচে বিদেশে শিক্ষা সফরে পাঠানো হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের সব উপজেলার স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে তিনটি গ্রুপে (ষষ্ঠ-৮ম, ৯ম-১০ম, ১১-১২শ ও সমমান) নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ৭ ও ৮ মার্চ ভাষা ও সাহিত্য, বিজ্ঞান, গণিত ও কম্পিউটার এবং বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ বিষয়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে আগামী ১৫ মার্চ সকাল ৯টায় ঢাকায় বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। প্রতিযোগিতা সামনে রেখে শিক্ষামন্ত্রীকে উপদেষ্টা ও শিক্ষাসচিবকে সভাপতি করে ৪২ সদস্যের জাতীয় স্টিয়ারিং কমিটি গঠন করা হয়েছে। কমিটিতেতে রয়েছেন- বিশিষ্ট শিক্ষাবিদ ড. ফরাস উদ্দিন, অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, ড. জামিলুর রেজা চৌধুরী, অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, ড. মুনতাসীর মামুন, অধ্যাপক আখতারুজ্জামান ও রাশেদা কে চৌধুরী।

সংবাদ সম্মেলনে শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব এএস মাহমুদ ছাড়াও মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ২০১৩ সাল থেকে দেশব্যাপী সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার আয়োজন করে আসছে শিক্ষা মন্ত্রণালয়।

এনএম/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।