এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে নানা উদ্যোগ


প্রকাশিত: ০৭:৪৬ এএম, ৩০ জানুয়ারি ২০১৬

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার প্রশ্নফাঁস ঠেকাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, বিজি প্রেস ও বিভিন্ন কোচিং সেন্টারগুলোকে কঠোর নজরদারিতে রাখাসহ নানা উদ্যোগ গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। আর এসব উদ্যোগের কারণে এবার এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁসের কোনো সম্ভাবনা নেই বলে দাবি করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী সোমবার (১ ফেব্রুয়ারি) থেকে শুরু হতে যাওয়া এসএসসি পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা রয়েছে। পরীক্ষা সুষ্ঠুুভাবে সম্পন্ন করতে জাতীয় মনিটরিং কমিটি সঙ্গে কয়েক দফা বৈঠক করেছেন শিক্ষামন্ত্রী। এছাড়া প্রশ্নফাঁস ঠেকাতে বিজি প্রেসের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেছেন তিনি। নকলমুক্ত ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা সম্পন্ন করায় অভিভাবক, সাংবাদিকসহ সর্ব মহলের সহযোগিতা কামনা করেছেন শিক্ষামন্ত্রী।

এবারের এসএসসি পরীক্ষার প্রস্তুতির বিভিন্ন তথ্য গণমাধ্যমের কাছে তুলে ধরতে শনিবার সচিবালয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন শিক্ষামন্ত্রী।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রশ্নফাঁস ঠেকাতে শুধু ফেসবুক নয়, রাষ্ট্রীয় ছাপাখানা বিজি প্রেসকেও কঠোর নজরাদরিতে রাখা হয়েছে। নজরদারিতে রাখা হয়েছে দেশের বিভিন্ন কোচিং সেন্টারগুলোকেও। প্রশ্নপত্র ফাঁসের সব ধরনের সম্ভাব্য জায়গাগুলো বন্ধ করে দেয়া হচ্ছে। ফলে এবার প্রশ্নপত্র ফাঁসের কোনো সম্ভাবনা নেই।

পরীক্ষার ফল ঘোষণার সময় ‘টপ টুয়েন্টি’ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচনের যে রেওয়াজ ছিল সেটিও এবার তুলে দেয়া হচ্ছে বলে জানান শিক্ষামন্ত্রী।

পরীক্ষার খাতায় বেশি বেশি নম্বর দেয়ার জন্য শিক্ষকদের বিশেষ নিদেশনা সম্পর্কে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আগে থেকেই বেশি নম্বর দেয়ার কোনো নির্দেশনা মন্ত্রণালয় থেকে কাউকে দেয়া হয় না। যে যেরকম লিখবে সে সেরকম নম্বর পাবে।

এনএম/আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।