নেইমারকে ৯০ লাখ টাকা জরিমানা


প্রকাশিত: ০৬:৪৫ এএম, ২৯ জানুয়ারি ২০১৬

ট্যাক্স ফাঁকি মামলা থেকে রেহাই’ই মিলছে না বার্সেলোনা তারকাদের। একের পর এক মামলায় জড়াচ্ছেন তারা। মেসি থেকে শুরু করে নেইমার কিংবা হ্যাভিয়ের মাচেরানো- সবার নামেই মামলা, জরিমানা এবং জেলের শাস্তি ঝুলছে মাথার ওপর। মাত্র কয়েকদিন আগেই ট্যাক্স ফাঁকির মামলায় হ্যাভিয়ের মাচেরানোর নামে এক বছর কারাদন্ডের শাস্তি ঘোষণা হয়েছে স্পেনে।

এবার কর ফাঁকি মামলায় জরিমানা গুনতে হচ্ছে বার্সেলোনার ব্রাজিলিয়ান তারকা নেইমারকে। তবে স্পেনে নয়, নিজ দেশ ব্রাজিলে। সাবেক ক্লাব সান্তোসে থাকাকালীন সময়ে ২০০৭ থেকে ২০০৮- এই এক মওসুমের ট্যাক্স ফাঁকির কারণে নেইমারের নামে ১ লাখ ১২ হাজার ডলার জরিমানার শাস্তি ঘোষণা করা হয়েছে সাও পাওলোর একটি আদালত থেকে। বাংলাদেশি টাকায় যার পরিমান প্রায় ৯০ লাখ টাকা।

তবে নেইমারের পক্ষ থেকে জানানো হয়েছে, আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করবেন তারা। ২০১২ সালেই ব্রাজিলের অর্থনৈতিক কর্তৃপক্ষ নেইমারের এই কর ফাঁকির বিষয়টি প্রথম টের পায়। এরপরই তারা এ নিয়ে মাঠে নামে। নেইমারের ট্যাক্স ফাঁকির মামলায় জড়ানো হয়েছে তার বাবা সিনিয়র নেইমারকেও। তবে তাদের পক্ষ থেকে বলা হয়েছে, জরিমানার পরিমানটা অস্বাভাবিক বেশি করা হয়েছে। এ কারণেই মূলতঃ আপিলের সিদ্ধান্ত নিয়েছেন নেইমার। বার্সেলোনায় অবশ্য নেইমার পারিশ্রমিক পান সপ্তাহে ২ লাখ ১৫ হাজার ডলার করে।

শুধুমাত্র নিজ দেশ ব্রাজিলেই নয়, নেইমারকে মামলায় জড়াতে হয়েছে স্পেনেও। বার্সেলোনার একটি আদালত নেইমারকে নির্দেশ দিয়েছে ফেব্রুয়ারি ২ তারিখে কাঠগড়ায় উপস্থিত হতে। সান্তোস থেকে বার্সেলোনায় আসার সময় তার ট্রান্সফার ফি নিয়ে যে ধুম্রজাল তৈরী হয়েছে, সে সম্পর্কে উপর্যুক্ত কাগজ-পত্র জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে তাকে। শুধু নেইমারই নয়, এই মামলায় আদালতে হাজির হতে বলা হয়েছে বার্সা প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তেম্যু, তার আগের প্রেসিডেন্ট সান্দ্রো রসেল, নেইমারের পরিবার এবং বার্সার আরও দুই কর্মকর্তাকে।

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।