তুষারে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র : ৭ হাজার ফ্লাইট বাতিল


প্রকাশিত: ০৪:০০ পিএম, ২৩ জানুয়ারি ২০১৬

তুষারঝড়ের আঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র। প্রাকৃতিক এ দুর্যোগের কারণে দেশটির সাত হাজার ১০০ ফ্লাইট বাতিল করা হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ১০ জনের প্রাণহানি ঘটেছে।

দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াশিংটনসহ অন্তত ১০টি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এছাড়া শুক্রবার থেকে শুরু হওয়া এ তুষারঝড় আগামী ৩৬ ঘণ্টা স্থায়ী হতে পারে।

দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে, ওয়াশিংটন, ফিলাডেলফিয়া, বাল্টিমোর ও নিউইয়র্কে ঝড়ের প্রবণতা ক্রমেই বাড়ছে। এ অঞ্চলগুলোতে অবস্থানভেদে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার। এসব রাজ্যে প্রায় সাড়ে আট কোটি মানুষ বসবাস করে।

তুষারঝড়ের কারণে দেশটির বিমান, রেল ও বাস সার্ভিস বিঘ্ন হয়ে পড়েছে। ওয়াশিংটনের কর্মকর্তারা শুক্রবার রাত থেকে সোমবার সকাল পর্যন্ত নগরীর রেল ও বাস সার্ভিস বন্ধ করে দিয়েছে। চার হাজার ৬৭৫ ফ্লাইটের যাত্রা বিলম্ব হয়েছে। বাতিল করা হয়েছে সাত হাজার ১০০ ফ্লাইট। যার অধিকাংশই নিউইয়র্ক ও ফিলাডেলফিয়ার বিমানবন্দরের ফ্লাইট। প্রায় একলাখ ১৪ হাজারেরও বেশি বাড়ি বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের ১৮ ইঞ্চি তুষারের স্তুপ পড়েছে। তবে ভয়াবহ তুষারপাত হয়েছে কেনটুকিতে। এ এলাকায় তুষারপাতের কারণে রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে। রাস্তায় ৩৬ মাইল যানজটে আটকে পড়েছে হাজার হাজার গাড়ি।

us-snow
এদিকে, রাজধানী ওয়াশিংটন ডিসিতে রোববার পর্যন্ত ৩০ ইঞ্চি তুষারপাত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতীয় আবহাওয়া দফতর। এবারের তুষার ঝড়ে একশকোটি ডলারের বেশি ক্ষতি হতে পারে।

ওয়াশিংটনের এক কর্মকর্তা বলেন, ২০১০ সালে এ রাজ্যে ভয়াবহ তুষারপাতকে ছাড়িয়ে যেতে পারে এবারের তুষারপাত। সে সময় ১৭ দশমিক ৮ ইঞ্চ তুষারের স্তুপে ঢেকে যায় ওয়াশিংটন। এ অঙ্গরাজ্যে সবচেয়ে ভয়াবহ তুষারের স্তুপ জমে ১৯২২ সালে। ওই বছর ২৮ ইঞ্চি তুষারের স্তুপে ঢেকে যায় ওয়াশিংটন। এ সময় একটি ভবনের ছাদ ধসে পড়ে ১০০ মানুষ নিহত হয়। তবে এবারের তুষারপাত ক্ষয়ক্ষতির পরিমাণ আগের সব রেকর্ডকে ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ওয়াশিংটনের হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির পরিচালক ক্রিস গেলডার্ট বলেন, পরিস্থিতির খুব দ্রুতই খারাপ হচ্ছে। নিউ ইয়র্ক সিটির মেয়র বিল দে ব্লাসিও শহরের বাসিন্দারের নিরাপদে থাকার আহ্বান জানিয়েছেন।

ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, ওয়াশিংটন নগর পুলিশ প্রধান ক্যাথি লানিয়ার স্থানীয় বাসিন্দাদের ঘরের মধ্যে থাকার আহ্বান জানিয়েছেন।পরিচ্ছন্ন কর্মীরা ওয়াশিংটনের বিভিন্ন সড়ক থেকে তুষার সরানোর কাজ শুরু করেছেন।

এসআইএস/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।