৩৫তম বিসিএস : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৬ হাজার ৮৮ জন


প্রকাশিত: ১১:২৭ এএম, ১৩ জানুয়ারি ২০১৬

৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বুধবার সরকারি কর্ম কমিশন (পিএসসি) এ ফল প্রকাশ করেছে। লিখিত পরীক্ষায় ছয় হাজার ৮৮ জন উত্তীর্ণ হয়েছেন বলে পিএসসি সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, ফলাফল পিএসসি’র ওয়েবসাইটে পাওয়া যাবে। দুই লাখ ৪৪ হাজার ১০৭ প্রার্থী লিখিত পরীক্ষায় অংশ নেন। গত বছরের ১ সেপ্টেম্বর থেকে ৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হয়, শেষ হয় ১০ অক্টোবর। এর আগে ৬ মার্চ ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৮ এপ্রিল প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে উত্তীর্ণ হন ২০ হাজার ৩৯১ জন। তারা লিখিত পরীক্ষায় অংশ নেন।

বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮০৩ জন প্রার্থী নিয়োগ দিতে ২০১৪ সালের ২৩ সেপ্টেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এর মধ্যে সাধারণ ক্যাডারে ৪৫৫ জন, প্রফেশনাল/টেকনিক্যাল ক্যাডারে ৪৮৪, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮২৯ জন, বিশেষায়িত শিক্ষা ক্যাডারে ৩৫ জন নিয়োগ দেওয়ার কথা  রয়েছে।

প্রসঙ্গত, বিসিএস বিধিমালা সংশোধনের পর নতুন নিয়ম ও সিলেবাসে ২০০ নম্বরে দুই ঘণ্টার প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হয়। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ছিল এক নম্বর। আর ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ৫০ নম্বর কাটা হয়। আগে ১০০ নম্বরে এক ঘণ্টা প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতো।

ফলাফল দেখতে ক্লিক করুন

এনএম/একে/এমএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।