তিনি আয়নাল ফকির!


প্রকাশিত: ০৯:০৮ এএম, ১২ জানুয়ারি ২০১৬

একজন অভিনেতার মূল শক্তি কোনটা? এ প্রশ্নের জবাবে হয়তো অনেক উত্তরই উঠে আসবে। তবে অভিনয়ের বৈচিত্রতা আর প্রয়োজনানুযায়ী চরিত্রের সাথে নিজেকে মানিয়ে নেয়াটাই যে একজন অভিনেতার ‌‘স্পেশাল’ কারিশমা সেটা বলতে বা অনুধাবন করতে বোদ্ধা হওয়া লাগে না।

তাইতো জীবন থেকে নেয়ার বিপ্লবী রাজ্জাক ছুটির ঘণ্টায় হয়ে যান নিখুঁত দপ্তরি। মহানায়কের অগোছালো বুলবুল আহমেদ দেবদাসে এসে অমর প্রেমিক হয়ে দর্শক কাঁদিয়েছেন অবলীলায়। ঢাকাই ছবির গতানুগতিক গল্পের নায়ক রিয়াজ জোছনার ফুল নাটকে এসে হয়ে যান আদর্শ এক স্কুল মাস্টার।

একইভাবে দীর্ঘ ক্যারিয়ারজুড়ে বৈচিত্রময় চরিত্রে অভিনয় করে দর্শক মাতিয়ে রেখেছেন সবার প্রিয় অভিনেতা ফজলুর রহমান বাবু। বিভিন্ন সময় তিনি ইতিবাচক-নেতিবাচক অসংখ্য চরিত্রে রূপদান করেছেন। তবে সদ্য শুরু হওয়া ‘ঢাকা ড্রিম’ চলচ্চিত্রে বাবুর বেশভূষা ও গেটআপ দেখে চমকালেন চলচ্চিত্রপ্রেমীরা। চোখে কালো চশমা, মাথায় ধবধবে সাদা চুল, ময়লা জামা কাপড় গায়ে চেপে হাতে লাঠি আর কাঁঁধ ঝোলা নিয়ে বসে থাকা বৃদ্ধকে দেখে একজন অন্ধ ফকিরই মনে হয়। হঠাৎ দেখলে বিশ্বাসই হয় না ইনি অভিনেতা বাবু।

Babu Bhai
হ্যাঁ পাঠক, প্রসূন রহমানের দ্বিতীয় ছবি ‘ঢাকা ড্রিম’- অন্ধ ফকির চরিত্রেই অভিনয় করতে দেখা যাবে এই অভিনেতাকে। এখানে বাবুর চরিত্রের নাম আয়নাল ফকির। ভিক্ষার টাকায় চলে তার সংসার। লোকটাকে প্রথমবার দেখে মনে হতে পারে, লোকটা ভাজা মাছ উল্টে খেতে জানে না। কিন্তু আরেকটু গভীরে গেলে জানা যাবে ভিন্ন তথ্য। আপাদমস্তক রহস্যেঘেরা তার জীবন। হাতের ইশারায় অনেক কিছুই করতে পারেন। অথবা এমনটাও হতে পারে হয়তো অন্ধের ভান করেন। তবে সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এই ফকিরের চরিত্র বিশ্লেষণ করতে গিয়ে গল্পকার ও নির্মাতা প্রসূন জানান, ‘ঢাকা ড্রিম ছবিটির গল্প গড়ে উঠেছে জীবন ও জীবীকার সন্ধানে ঢাকায় আসা মানুষদের নিয়ে। ঢাকায় আসার পেছনে আমরা দশটি কারণকে চিহ্নিত করেছি। এই দশটি কারন নিয়ে দশটি গল্প আমরা দেখতে পাই আয়নাল ফকিরের মাধ্যমে। এই চলচ্চিত্রটির গল্প এগিয়ে যাবে আয়নাল ফকিরের হাত ধরে। একধরণের সূত্রধরও বলা যেতে পারে তাকে।’

গেল রোববার থেকে এই ছবির শুটিং চলছে মানিকগঞ্জে। এতে বাবু ছাড়াও অভিনয় করেছেন নওশাবা, শাহাদাত হোসেন, মুনিরা মিঠু, শাহরিয়ার সজীব, ইকবাল হোসেন, জয়নাল জ্যাক, মনোজ প্রামাণিক এবং নবাগত সেরা জামান।

প্রসূন রহমানের প্রথম ছবিটির মতো দ্বিতীয়টিতেও সংগীত পরিচালনা করছেন নন্দিত গানের মানুষ কুমার বিশ্বজিৎ।

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।