সুস্থ চুলের জন্য মেথি


প্রকাশিত: ০৮:১৬ এএম, ১১ জানুয়ারি ২০১৬

মেথি আমরা কম-বেশি সবাই চিনি। ঔষধী গুণে সমৃদ্ধ  মেথিতে রয়েছে প্রোটিন, ভিটামিন-সি, আয়রণ, পটাসিয়াম, নিকোটিনিক এসিড, লেসিথিন। আমাদের চুলের বহু সমস্যায় মেথির রয়েছে বিবিধ ব্যবহার। যেমন- কম বয়সে চুল পেকে যাওয়া থেকে রক্ষা পেতে, চুলের বৃদ্ধিতে, খুশকি দূরীকরণসহ আরো অনেক ক্ষেত্রে মেথির ব্যবহার হয়ে থাকে। চলুন জেনে নিই চুলের যত্নে মেথির একটি ব্যবহার-

এক টেবিল চামচ নারিকেল তেল নিন। তাতে দুই চা চামচ মেথি দানা দিন। নারিকেল তেল ফুটাতে থাকুন যতক্ষন পর্যন্ত না মেথি দানা লালচে বাদামি রঙ ধারণ না করে। লালচে বাদামি হয়ে যাওয়ার পর চুলা থেকে নামিয়ে নিন। মেথি তেল থেকে আলাদা করে নিন। তেল যখন হালকা গরম হবে তখন তা নিয়ে স্ক্যাল্পসহ পুরো চুলে আলতো করে লাগিয়ে নিন। সারা রাত রেখে পরেরদিন শ্যাম্পু করে, চুলে কন্ডিশনার দিন।

সপ্তাহে দুই বার এই তেলটি ব্যবহার করুন। এটি ব্যবহার করলে নিয়মিত ব্যবহারে চুল পড়া বন্ধ হয়। চুলের গোড়া মজবুত হয় এবং অকালে চুল পাকা থেকে রক্ষা পাওয়া যায়। চুলের রুক্ষতা কমিয়ে কোমলতা ফিরিয়ে আনে। স্ক্যাল্পের চুলকানি কমে ও খুশকি থেকে মুক্তি পাওয়া যায়।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।