একজন পুলিশের জমানো কথা


প্রকাশিত: ১২:১১ পিএম, ০৫ জানুয়ারি ২০১৬

‘অান্তরিকতা থাকলে যেকোনো কঠিন কাজও সহজ হয়ে যায়। পুলিশ মানেই কড়া মেজাজের হবেন এমনটা না। পুলিশরা জনগণের সাহায্যকারী। সাধারণ মানুষের নিরাপত্তা দেয়া, তাদের সহযোগিতা করাই পুলিশের কাজ। অথচ অামাদেরকে (পুলিশ) ঘিরে মানুষের ধারণাটা খুবই নিম্নমানের। সাধারণ মানুষের এমন ধারণার কারণে অনেক সময় ভালো চিন্তাধারার পুলিশও খারাপ হয়ে যায়। ভালোকে ভালোর মূল্যায়ন না দিলে, সে অার বেশিদিন ভালো থাকতে পারে না।’

মঙ্গলবার দুপুরে জাগো নিউজের এ প্রতিবেদকের সঙ্গে অালাপকালে এভাবেই কথাগুলো বললেন ধানমন্ডি মডেল থানার উপ-পরিদর্শক রায়হান হোসেন।

তিনি বলেন, ঝড়-বৃষ্টি, শীত-গ্রীষ্ম উপেক্ষা করে পুলিশ ডিউটি পালন করে নিজের নিরাপত্তার জন্য নয়। দেশের সাধারণ মানুষের স্বার্থেই অামরা মাঠে কাজ করছি। দিনে অন্তত ১৬ ঘণ্টা ডিউটি করতে হয়। রমজান মাসে কোথায় ইফতার করি অার কোথায় সেহরি করি তার কোনো নিশ্চয়তা দিতে পারি না। সব কিছুই করি দেশের স্বার্থে, দায়িত্ব থেকে।

এসআই রায়হান বলেন, পরিবারকে নিয়ে থাকি কিন্তু সময় দিতে পারিনা। এ কারণে স্ত্রীসহ সন্তানরা অামার উপর খুশি না। পরিবারের কর্তার কাজ কি শুধুই পরিবার চালানো? এমন প্রশ্ন রেখে তিনি বলেন, অন্যদের বাবা-মায়েরা যখন তাদের সন্তানকে সময় দেয়- তা দেখে আমার সন্তানরা খুব মন খারাপ করে।

osi-rayhan
তিনি বলেন, বিশ্বাস হয়তো করবেন না, একই বাসায় থাকি অথচ সন্তানদের সঙ্গে অামার জাগ্রত অবস্থায় দেখা হয় না। অামি যখন বাসায় যাই তখন কারা ঘুমিয়ে থাকে অার অামি যখন ঘুমিয়ে থাকি তখন তারা স্কুলে থাকে।

এসআই রায়হান বলেন, অামার মতো অনেক পুলিশ অন্যের খোঁজ-খবর রাখে ঠিকই। কিন্তু নিজের সন্তানদের খোঁজ-খবর ঠিকমতো রাখতে পারি না।

১৬ কোটি মানুষের নিরাপত্তা দেয়া খুব কঠিন কিছু নয়। যদি অামরা সবাই অান্তরিক হই তাহলেই সম্ভব। প্রতিটি মানুষ যদি তার নিজের অবস্থানে ঠিক থাকে এবং সঠিক বিবেচক হয় তাহলে অামাদের সমাজের ৮০ ভাগ অপরাধ এমনিতেই কমে যাবে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, অামরা মাঝে মধ্যে বিভিন্ন অপরাধে যাদের অাটক বা গ্রেফতার করি তারা পরিবার থেকে সুশিক্ষা পায়নি বলে চুরি ছিনতাইসহ নানা কাজে জড়িয়ে পড়ছে। এজন্য বাড়িতে বাবা-মাকে পুলিশের ভূমিকা পালন করতে হবে। সন্তান মাদকাসক্ত হচ্ছে কিনা সেটার দেখভালের দায়িত্ব পুলিশের চেয়ে পরিবারের বেশি।

তিনি প্রতিটি বাবা-মাকে তাদের সন্তানদের প্রতি একটু বেশি খেয়াল রাখার অনুরোধ জানিয়ে বলেন, সাধারণ মানুষ যদি তার চারপাশে একটু ভালোভাবে খেয়াল রেখে পুলিশকে সহযোগিতা করে তাহলে বড় কোনো অপরাধ সংঘটিত হওয়ার হওয়ার অাগেই সেটি নির্মূল করা সম্ভব। অান্তরিকতার ঊর্ধ্বে কোনো সেবা নেই এমনটাই মনে করেন এই পুলিশ কর্মকর্তা।

এমএস/এসএইচএস/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।