জানুয়ারিতে বসছে প্লাস্টিক মেলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৬ এএম, ২৭ ডিসেম্বর ২০১৫

দেশে ও বিদেশে প্লাস্টিক পণ্যের বাজার বাড়াতে ও নতুন বাজার তৈরি করতে প্লাস্টিক পণ্যের মেলার আয়োজন করবে এ খাতের ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ প্লাস্টিক পণ্য প্রস্তুতকারক ও রফতানিকারক অ্যাসোসিয়েশন-বিপিজিএমইএ। ২০ থেকে ২৩ জানুয়ারি এই চার দিন রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলা চলবে। এবারের মেলা হবে অ্যাসোসিয়েশনের ১১তম মেলা। তবে এবারের আয়োজনে থাকছে ভিন্নতা ও এর পরিসর হবে ব্যাপক এমনটি জানিয়েছেন বিপিজিএমইএ সভাপতি মো. জসিম উদ্দিন।

মেলার বিস্তারিত তুলে ধরতে দুপুরে সংগঠনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বিপিজিএমইএ সভাপতি বলেন, মোট ১২টি দেশ থেকে মেলায় অংশগ্রহণ করবে। এর মধ্যে চীন, ভিয়েতনাম, তাইওয়ান, কোরিয়া, থাইল্যান্ড, ভারত ও মালয়েশিয়া থেকে প্রতিনিধিরা অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশি ও বিদেশি মিলিয়ে মোট ৩০০টি স্টল থাকবে। প্লাস্টিক খাতের গুরুত্ব তুলে ধরে এ ব্যবসায়ী নেতা বলেন, প্লাস্টিক খাত কোন খাতের প্রতিযোগী না। উন্নত বিশ্বে প্রতিজনে শতকেজি প্লাস্টিক ব্যবহার করে। আমাদের দেশে সে তুলনায় কম। রিসাইকেলিং বাড়িয়ে আমরা আরো বেশি প্লাস্টিক পণ্যের ব্যবহার বাড়াতে পারি।

তিনি বলেন, এখন সময় এসেছি, একটি পূর্ণাঙ্গ প্যাকেজিং আইন করার। সরকারকে এখনই এটি করতে হবে। দেশে ও বিদেশে বাজার তুলে ধরে বলেন, বর্তমানে প্রায় ২০ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য উৎপাদন ও বিপণন হচ্ছে। এর মধ্যে গত বছর রফতানি হয়েছে প্রায় ১০৫ মিলিয়ন ডলার। গত অর্থ বছরে রাজস্ব দেয়া হয়েছে প্রায় ২ হাজার কোটি টাকা। গত বছর এ খাতে প্রবৃদ্ধি হয়েছে ২০ শতাংশ। 

এসএ/আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।