শিক্ষা ক্যাডারে বেতন বৈষম্য নিরসনের আশ্বাস শিক্ষামন্ত্রীর


প্রকাশিত: ০৫:২৪ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৫

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডাররা অষ্টম বেতন কাঠামোতে বেতনসহ যেসব বৈষম্যের শিকার হয়েছেন তা নিরসন করার আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী। বৃহস্পতিবার রাতে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতির স্বাক্ষরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, অষ্টম বেতন কাঠামোয় সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বহাল, অধ্যাপকদের পদমর্যাদা ও বেতনক্রমের অবনমন করাসহ বিভিন্ন বৈষম্য নিরসনে বৃহস্পতিবার সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে বৈঠক করেন সংগঠনের নেতারা। শিক্ষামন্ত্রী তাদের দাবির সঙ্গে একমত পোষণ করে বেতন বৈষম্য নিরসনের ‘আশ্বাস’ দিয়েছেন দিয়েছেন বলে বিবৃতিতে দাবি করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, অন্যান্য ক্যাডারের মতো সহযোগী অধ্যাপকরা যাতে অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়ে সরাসরি তৃতীয় গ্রেড এবং আগের মতো সহযোগী অধ্যাপকরা যেন চতুর্থ গ্রেড পান সে বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সুনির্দিষ্ট প্রস্তাব তৈরি করে তা জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানোর নির্দেশ দিয়েছেন মন্ত্রী। অন্যান্য পদ আপগ্রেডসহ বিভিন্ন বৈষম্য নিরসনে মন্ত্রী সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ এবং প্রচেষ্টা চালাবেন বলেও আশ্বস্ত করেছেন।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতির অধ্যাপক নাসরীন বেগম ও মহাসচিব আই কে সেলিম উল্লাহ খোন্দকারের নেতৃত্বে ২৪ সদস্যের একটি প্রতিনিধি দল মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।

প্রসঙ্গত, বুধবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, অষ্টম জাতীয় বেতন কাঠামোর প্রজ্ঞাপন জারি করা হয়েছে। কারো দাবি-দাওয়া আর মেনে নেয়া সম্ভব নয়। নতুন বেতন পেলে সবাই সন্তুষ্ট হবেন। কিন্তু এরপর দিন শিক্ষামন্ত্রী শিক্ষকদের নতুন আশার বাণী শোনালেন।

এনএম/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।