জেবিবিএ’র নির্বাচন-২০১৫ : জিকো সভাপতি তারেক সম্পাদক


প্রকাশিত: ০৬:২৫ এএম, ২৪ ডিসেম্বর ২০১৫

নিউইয়র্ক তথা উত্তর আমেরিকায় বাংলাদেশি ব্যবসায়ীদের সবচেয়ে বৃহৎ সংগঠন জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস অ্যাসোসিয়েশন (জেবিবিএ) নিউইয়র্ক-এর দ্বি-বার্ষিক (২০১৬-২০১৭) নির্বাচনে জাকারিয়া মাসুদ জিকো সভাপতি এবং তারেক হাসান খান সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

বহুল আলোচিত জেবিবিএ’র এবারের নির্বাচনে ১৫ সদস্যের কার্যকরী পরিষদের জন্য প্রতিদ্বন্দ্বিতাকারী দুই প্যানেলের মধ্যে ‘জিকো-তারেক’ ও ‘দিদার-কামরুল’ ৭টি করে আসনে জয়লাভ করেছেন। কার্যকরী পরিষদের একটি পদে দুই প্রার্থী সমান সংখ্যক ভোট পাওয়ায় এই পদের ফল ঘোষণা করা হয়নি।

জেবিবিএ’র কার্যকরী কমিটির ১৫টি পদে সর্বমোট ৩১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে দুটো প্যানেলের মধ্যে ছিলো জিকো- তারেক প্যানেল এবং দিদার- কামরুল প্যানেল। স্বতন্ত্র প্রার্থী হিসাবে সাধারণ সম্পাদক পদে মাহবুবুর রহমান টুকু নির্বাচন করেন। জেবিবিএ’র তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের ২৫৭ জন ভোটারের মধ্যে ২৪৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। ভোট গ্রহণ শুরু হয় সকাল ১১টায় এবং শেষ হয় রাত ৮ টায়। ভোট গ্রহণ এবং গণনা শেষে নির্বাচন কমিশন নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা করেন। নির্বাচনে ১৫টি পদের মধ্যে ১৪টি পদের ফলাফল ঘোষণা করা হয়। বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে জিকো- তারেক পরিষদ সভাপতি, ১ জন সহ-সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৭টি পদে জয়লাভ করে।

অন্যদিকে দিদার- কামরুল প্যানেল ১ জন সহ-সভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষসহ নির্বাচিত সভাপতি জাকারিয়া মাসুদ জিকো নির্বাচিত সাধারণ সম্পাদক তারেক হাসান খান। ৭টি পদে জয়লাভ করে। সদস্য পদে যে ২ জন প্রার্থী সমান ভোট পেয়েছেন তারা ২ জনই জিকো- তারেক পরিষদের প্রার্থী। কার্যকরী কমিটির সদস্য পদে রিষিধাম চৌধুরী এবং মোহাম্মদ আলী ১২০টি করে ভোট পাওয়ায় এ পদে নির্বাচন কমিশন ফলাফল স্থগিত করেন।

নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনের অন্যতম সদস্য কাজী মন্টু। এই সময় নির্বাচন কমিশনের সদস্য সাইদ রহমান মান্নান, এম এফ রহমান, মাহবুব চৌধুরী, পারভেজ কাজী, উভয় প্যানেলের সভাপতি প্রার্থী জাকারিয়া মাসুদ জিকো, আবুল ফজল দিদারুল ইসলাম, সাধারণ সম্পাদক প্রার্থী তারেক হাসান খান, কামরুজ্জামান কামরুল, মাহবুবুল রহমান টুকুসহ উভয় প্যানেলের নির্বাচনী এজেন্টরা উপস্থিত ছিলেন।

নির্বাচন কমিশন ঘোষিত বেসরকারি ফলাফলে সর্বোচ্চ ১৪০ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন জাকারিয়া মাসুদ জিকো, তার প্রতিদ্বন্দ্বী আবুল ফজল দিদারুল ইসলাম পেয়েছেন ১০৬ ভোট। সাধারণ সম্পাদক পদে তারেক হাসান খান ১১১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী কামরুজ্জামান পেয়েছেন ৯৪ ভোট। এ পদের অপর প্রার্থী মাহবুবুর রহমান টুকু পেয়েছেন মাত্র ৩৭ ভোট।

উল্লেখ্য, জিকো-তারেক জেবিবিএ’র একাংশের সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন। অপরদিকে দিদার অপরাংশের সাধারণ সম্পাদক ছিলেন। পরবর্তীতে ব্যবসায়ী তথা কমিউনিটির বৃহত্তর স্বার্থে বিভক্ত জেবিবিএ ঐক্যবদ্ধ করা হয় এবং ৫ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এই কমিটিই নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করেন। কমিটির কর্মকর্তারা হচ্ছেন- সাঈদ রহমান মান্নান, এম এম রহমান, কাজী পারভেজ, মাহবুব চৌধুরী এবং কাজী মন্টু।

জেডএইচ/আরআইপি

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]