জলাবদ্ধতা সমস্যা সমাধানে ব্যর্থ মেয়র আনিসুল!


প্রকাশিত: ০৯:১৩ এএম, ০৯ ডিসেম্বর ২০১৫

ঢাকার জলাবদ্ধতা সমস্যা দীর্ঘদিনের। কিন্তু সমাধানের চেষ্টা যে নেই তা নয়। কিন্তু কিছুতেই কমছে না জলাবদ্ধতা। একটু বৃষ্টিতেই রাজধানীতে তৈরি হয় জলাবদ্ধতা। কে করবে সমাধান? স্বয়ং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র নিজেই স্বীকার করেছেন তিনি ব্যর্থ। তিনি চেয়েও পারছেন না এই সমস্যার সমাধান করতে।
 
রাজধানীর মোহাম্মদপুরস্থ সূচনা কমিউনিটি সেন্টারে আয়োজিত এক মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এই অসহায় স্বীকারোক্তি মেয়র আনিসুলের।

‘সার্বিক আইনশৃঙ্খলা রক্ষা, জনগণের চলাচলে ফুটপাত দখলমুক্ত করণ, মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে জনগণের ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার লক্ষ্যে’ সিটি কর্পোরেশনের সহযোগীতায় এ মত বিনিময়ের আয়োজন করা হয়।

তিনি বলছেন, আসলে চেষ্টার ত্রুটি করছি না। তবুও এ সমস্যার আশু সমাধান দিতে পারছি না। এর দায় আমার আছে। তবে মূল সমস্যা তো অন্য জায়গায়। ঢাকার অধিকাংশ জলাশয় দখলে। জলাশয় আমার কিন্তু পানি ওয়াসার। এই দ্বিচারিতার মধ্যেই অধিকাংশ জলাশয় গিয়েছে দখলে। আর সে কারণে পানি জলাশয়ে যাচ্ছে না। জমে জলাবদ্ধতার তৈরি হচ্ছে।
 
মেয়র আনিসুল হক বলেন, রাজধানীর ১৩টি খাল দখলে। খাল দখলে নিয়ে ইমারত গড়া হয়েছে। তাহলে পানি যাবে কোথায়? ওয়াসারও ভূমিকা আছে। পানি নেবেন কিন্তু দখল মুক্তকরণে ভূমিকা রাখবে না ওয়াসা।
 
আনিসুল হক বলেন, আমি দখলকৃত সব জলাশয় ও খালের লিস্ট এলজিআরডি মন্ত্রণালয়ে দিয়েছি। খুব শিগগিরই এসবও দখল মুক্ত করা হবে।
 
জলাশয় সমস্যার সমাধানে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে মেয়র বলেন, একদিনে এই সমস্যার সমাধান সম্ভব নয়। দিনে দিনে সবার ঐকান্তিক চেষ্টায় সম্ভব।
 
এসময় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আওয়ামীলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক লে: কর্ণেল(অব:) মো. ফারুক খান, ডিএমপি’র তেজগাঁও বিভাগের এডিসি ওয়াহেদুল ইসলাম, এডিসি (ট্রাফিক) সাইফুল হক, শেরে বাংলা নগর থানা, আদাবর ও মোহাম্মদপুর থানার ওসি, স্থানীয় কাউন্সিল ও নের্তৃস্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

জেইউ/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।