আজ রাত থেকে সরকারি স্কুলে ভর্তির আবেদন


প্রকাশিত: ০৩:২৬ এএম, ৩০ নভেম্বর ২০১৫

ঢাকা মহানগরীর সরকারি স্কুলে ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণ আজ সোমবার মধ্যরাত অর্থাৎ রাত ১২টা ১ মিনিট থেকে শুরু হবে। চলবে ১৩ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)  সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ঢাকা মহানগরীতে ৩টির ফিডার শাখাসহ ৩৮টি সরকারি হাইস্কুল। এর মধ্যে ১৬টিতে এবার প্রথম শ্রেণিতে এক হাজার ৬৮০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। অন্যান্য শ্রেণিতে ১০ হাজার ২৩৭ জন ভর্তি করা হবে। (gsa.teletalk.com.bd) এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। আবেদন ফি ১৫০ টাকা পরিশোধ করতে হবে টেলিটকের মাধ্যমে।

এবারো স্কুলগুলোকে ‘ক’, ‘খ’ ও ‘গ’ এই তিনটি গ্রুপে ভাগ করা হয়েছে। একজন শিক্ষার্থী তিনটি গ্রুপ থেকে তিনটি স্কুলে ভর্তির আবেদন করতে পারবে। একটি গ্রুপ থেকে একাধিক আবেদন করা যাবে না। দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত লিখিত পরীক্ষা ‘এ’ গ্রুপের ১৭, ‘বি’ গ্রুপের ১৮ ও ‘সি’ গ্রুপের ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। প্রথম শ্রেণির লটারি ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ভর্তির নীতিমালা অনুযায়ী, এবার শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে প্রতিটি প্রতিষ্ঠানকেই নির্ধারিত ক্যাচমেন্ট এরিয়া (সেবা এলাকা) অনুযায়ী ৪০ শতাংশ এলাকা কোটা অনুসরণ করতে হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য মাউশির http://dshe.gov.bd/ ওয়েবসাইটে পাওয়া যাবে।

এনএম/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।