প্রযুক্তি শিক্ষাদান ও গ্রহণের অবিচ্ছেদ্য অংশ : ইউজিসি চেয়ারম্যান


প্রকাশিত: ০৪:৩৭ পিএম, ২৮ নভেম্বর ২০১৫

প্রযুক্তি আজ শিক্ষাদান ও গ্রহণের অবিচ্ছেদ্য অংশ মন্তব্য করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি কর্তৃপক্ষের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে ল্যাপটপ বিতরণের উদ্যোগ একটি সাহসী ও সময়োপযোগী পদক্ষেপ। শিক্ষার্থীদের ল্যাপটপের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে।

শনিবার বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘একজন ছাত্র একটি ল্যাপটপ’ প্রকল্পের নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে আশুলিয়ার স্থায়ী ক্যাম্পাসে দুই হাজার শিক্ষার্থীর মাঝে বিনামূল্যে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডিজিটাল বাংলাদেশ গঠনে সরকারের পাশাপাশি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পরিচালিত বিভিন্ন তথ্যপ্রযুক্তিবিষয়ক কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করে অধ্যাপক আবদুল মান্নান বলেন, বর্তমান সরকার গ্রাম থেকে গ্রামান্তরে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে প্রাত্যহিক জীবনের জন্য গুরুত্বপূর্ণ- বিশেষ করে শিক্ষা ও প্রশাসনিক ক্ষেত্রে বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে। শিক্ষার্থীদের ল্যাপটপ বিতরণের পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ভবিষ্যত প্রজন্মকে প্রযুক্তিজ্ঞানে দক্ষ করে বাস্তব ও কর্মমুখি জীবনে বিদ্যমান বিভিন্ন সমস্যা সহজে সমাধান করতে উপযোগী করে তুলতে  হবে।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, মুক্তিযোদ্ধারা যে স্বপ্নের সোনার বাংলা গড়তে আত্মত্যাগ করেছিলেন বর্তমান প্রজন্মের উচিত নিজেদেরকে সেভাবে প্রস্ফূটিত করে বাংলাদেশকে একটি ‘ডিজিটাল বাংলাদেশ’ হিসেবে গড়ে তুলে নিজেদের যোগ্যতা প্রমাণ করা।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্ট্রিজ-এর চেয়ারম্যান মো. সবুর খান সভাপতির বক্তব্যে বলেন, প্রতিটি শিক্ষার্থীদের হাতে ল্যাপটপ তুল দেয়া হয়েছে যাতে তারা প্রতিযোগিতামূলক চাকরির বাজারে নিজেকে উপযুক্ত করে গড়ে তুলে তাদের স্বপ্নের ক্যারিয়ার গড়তে সক্ষম হয়। তিনি শিক্ষার্থীদের ল্যাপটপের সঠিক ব্যবহার ও প্রয়োগ নিশ্চিত করার আহ্বান জানান।

আগামীতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে এক নম্বর অবস্থানে দেখার অভিপ্রায় ব্যক্ত করে তিনি বলেন, এ লক্ষ্য অর্জনে গুণগত শিক্ষার পরিবেশ ও অবকাঠামোগত উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে এবং তথ্যপ্রযুক্তি জ্ঞানে দক্ষ এবং ক্রীড়ামনস্ক দক্ষ মানবসম্পদ ও উদ্যোক্তা তৈরির লক্ষ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম, কোষাধ্যক্ষ হামিদুল হক খান ও রেজিস্ট্রার প্রফেসর ড. ইঞ্জিানয়ার এ কে এম ফজলুল হক। ল্যাপটপ প্রদানের পূর্বে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও এমিরিটাস অধ্যাপক ড. এম লুৎফর রহমান একাডেমিক ও শিক্ষা কার্যক্রমে ল্যাপটপের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার প্রত্যয়ে শিক্ষার্থীদের শপথবাক্য পাঠ করান।

প্রসঙ্গত, সামার-২০১০ সেমিস্টার থেকে ‘ওয়ান স্টুডেন্ট : ওয়ান ল্যাপটপ’ কর্মসূচির আওতায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ভর্তিকৃত সকল শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিনামূল্যে ল্যাপটপ প্রদান করে আসছে। এরই ধারাবাহিকতায় শনিবার স্প্রিং ২০১৪ ও সামার ২০১৪ সেমিস্টারে ভর্তি হওয়া দুই হাজার শিক্ষার্থীর হাতে ল্যাপটপ তুলে দেয়া হয়।

এনএম/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।