শান্তিপূর্ণভাবে চলছে পিএসসি পরীক্ষা


প্রকাশিত: ০৬:৩১ এএম, ২২ নভেম্বর ২০১৫

শান্তিপূর্ণভাবে সারা দেশে চলছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। আজ রোববার বেলা ১১টায় ইংরেজি বিষয়ের পরীক্ষা দিয়ে শুরু হয়েছে এ পরীক্ষা। তবে হরতালের কারণে আগামীকাল সোমবারের  বাংলা পরীক্ষা ৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে। মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

শনিবার মধ্য রাতে সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হয়। যে কারণে পরীক্ষার্থী ও অভিভাবকরা এক ধরণের আতঙ্ক নিয়ে পরীক্ষার হলে পৌঁছান। যানবাহন সঙ্কটের আশঙ্কায় সকাল ৯টার পর থেকেই রাজধানীর বিভিন্ন কেন্দ্রে পরীক্ষার্থীদের উপস্থিত হতে দেখা গেছে। তবে কঠোর নিরাপত্তার কারণে কোথাও কোন অপ্রীতিকার ঘটনার খবর পাওয়া যায়নি।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয় সূত্র জানায়, ৭ম বারের মতো শুরু হয়েছে পিএসসি পরীক্ষা। এবার এ পরীক্ষায় মোট ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন পরীক্ষার্র্থী অংশ নেয়ার কথা রয়েছে। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ জন। এদের মধ্যে ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ জন ছাত্র এবং ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ জন ছাত্রী।

ইবতেদায়ীতে ৩ লাখ ৫ হাজার ৪৫১ জন পরীক্ষার্থী রয়েছে। এর মধ্যে ১ লাখ ৬০ হাজার ৫৬১ জন ছাত্র এবং ১ লাখ ৪৪ হাজার ৮৯০ জন ছাত্রী। প্রাথমিক ও ইবতেদায়ীতে এ বছর ছাত্রের চেয়ে ২ লাখ ৩৫ হাজার ৯৫৩ জন ছাত্রী বেশি। সারাদেশে ৭ হাজার ৫২টি কেন্দ্রে প্রতিদিন সকাল ১১টা থেকে দেড়টা পর্যন্ত পরীক্ষা হবে। দেশের বাইরেও ১১টি কেন্দ্রে এ পরীক্ষা হবে। গত বছরের চেয়ে এক লাখ ৯৮ হাজার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।  গত বছর পরীক্ষার্থী ছিলো ৩০ লাখ ৯৫ হাজার ৩২১ জন।

এদিকে হরতালের কারণে পরীক্ষার্থীদরে নিরাপত্তার কথা বিবেচনা করে আগামীকাল সোমবারের বাংলা পরীক্ষা স্থগিত করা হয়েছে। আগামী ৩০ নভেম্বর সকাল ১১টায় এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এনএম/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।