প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু আজ


প্রকাশিত: ০৩:২১ এএম, ২২ নভেম্বর ২০১৫

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিএসসি) আজ রোববার থেকে শুরু হচ্ছে । এবার প্রশ্ন ফাঁস ঠেকাতে ৬৪ জেলাকে ৮টি জোনে ভাগ করে পৃথক আট সেট প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই সঙ্গে পরীক্ষা তদারকি করতে মন্ত্রণালয়ের ২৯ কর্মকর্তাকে বিশেষ দায়িত্ব দেয়া হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

গত বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান জানান, পিএসসিতে এবার ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন পরীক্ষার্র্থী অংশ নেবে। সারাদেশে ৭ হাজার ৫২টি কেন্দ্রে প্রতিদিন সকাল ১১টা থেকে দেড়টা পর্যন্ত পরীক্ষা হবে। দেশের বাইরেও ১১টি কেন্দ্রে এ পরীক্ষা নেয়া হবে। আজ রোববার ইংরেজি বিষয়  দিয়ে এ পরীক্ষা শুরু হচ্ছে।   চলবে ২৯ নভেম্বর পর্যন্ত। তবে আগামীকাল সোমবার জামায়াত হরতাল ডাকায় এ দিনের পরীক্ষার তারিখ পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। গত বছরের চেয়ে এক লাখ ৯৮ হাজার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।  গত বছর পরীক্ষার্থী ছিলো ৩০ লাখ ৯৫ হাজার ৩২১ জন ।

প্রতিবছর পিএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠায় এবার ৩২ সেট প্রশ্ন প্রণয়ন করা হয়। এর মধ্য থেকে লটারির মাধ্যমে  ৮ সেট প্রশ্ন কঠোর নিরাপত্তায় বিজি প্রেস থেকে ছাপানো হয়েছে। ৬৪ জেলাকে ৮টি জোনে ভাগ করে আলাদা আলাদা সেটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক সেটের সঙ্গে অপর সেটের প্রশ্নের কোন মিল থাকবে না।

এর আগে ২০০৯ সার থেকে চালু হওয়া পিএসসি পরীক্ষা এক সেট প্রশ্নে নেয়া হতো। এছাড়া প্রশ্ন ফাঁস ঠেকাতে ও পরীক্ষা তদারিক করতে ৬৪ জেলাকে ভাগ করে মন্ত্রণালয়ের ২৯ জন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় জাগো নিউজকে বলেন,  আজ রোববার বেলা ১১টায় ইংরেজি পরীক্ষা মধ্য দিয়ে পিএসসি শুরু হচ্ছে। প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান মতিঝিলের কাঁচাবাজার সংলগ্ন আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করবেন। এছাড়াও আরো কয়েকটি কেন্দ্র পরিদর্শনের পরিকল্পনা রয়েছে। তবে তা গোপন রাখা হচ্ছে।

এনএম/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।