শেরপুরে বন সংরক্ষণের দাবিতে স্মারকলিপি


প্রকাশিত: ১১:৪৫ এএম, ২৬ অক্টোবর ২০১৫

শেরপুরে পাহাড় কাটা বন্ধ করে প্রাকৃতিক বন সংরক্ষণ ও সুরক্ষার দাবিতে জেলা প্রশাসক ও বনবিভাগের সহকারী বন সংরক্ষক বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

জন উদ্যোগ নামের একটি নাগরিক সংগঠন সোমবার এ সংক্রান্ত সাত দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি প্রদান করেছে।

জেলা প্রশাসক ডা. এ এম পারভেজ রহিম স্মারকলিপি গ্রহণ করে এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নেওয়ার আশ্বাস প্রদান করেন।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) অঞ্জন চন্দ্র পাল, প্রেসক্লাব সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম আধার, অধ্যাপক শিব শংকর কারুয়া, জনউদ্যোগ আহ্বায়ক শিক্ষক আবুল কালাম আজাদ, সাংবাদিক সঞ্জিব চন্দ বিল্টু, হাকিম বাবুল, কালেক্টরেটের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ এবং জনউদ্যোগ কমটির সদস্যরা উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, শেরপুরের নালিতাবাড়ী, ঝিনাইগাতী ও শ্রীবরদী উপজেলার বিস্তৃত সীমান্তজুড়ে উঁচু-নিচু পাহাড়ি টিলাজুড়ে শাল-গজারীর প্রাকৃতিক বন পরিবেশের ভারসাম্য রক্ষা করে আসছিল। কিন্তু অবাধে বনের গাছ কাটা, পাহাড় কেটে পাথর-বালি উত্তোলন, নানাভাবে বনভূমি দখল, পাহাড়ি টিলায় সবজি চাষ প্রাকৃতিক বন ও পাহাড়কে হুমকির মুখে ফেলে দিচ্ছে। প্রাকৃতিক বন ধংস করে সামাজিক বনায়নের নামে করা বনবাগান প্রাকৃতিক ভারসাম্য নষ্ট করছে। এতে বনের ওপর নির্ভরশীল প্রাণিদের খাবার সংকট দেখা দিয়েছে। তাছাড়া বন্যপ্রাণির আবাসস্থল ক্ষতিগ্রস্ত হওয়ায় দিন-দিন মানুষ-বন্যপ্রাণির মাঝে দ্বন্দ্ব-সংঘাত বাড়ছে। উজান থেকে আসা পাহাড়ি ঢলের সঙ্গে আসা বালির আস্তরণ পড়ে নিম্নাঞ্চলের আবাদি জমি অনাবাদি হয়ে পড়ছে, পাহাড়ি নদী, ঝরনা-ঝোরাগুলো গতিহীন হয়ে পড়ছে।

হাকিম বাবুল/এমএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।