৩৭ হাজার ৯৮৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করবে ব্যানবেইস


প্রকাশিত: ০৯:৩৮ এএম, ২৫ অক্টোবর ২০১৫
ফাইল ছবি

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, আগামী ১০ নভেম্বর পর্যন্ত ৩৭ হাজার ৯৮৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য সংগ্রহ করা হবে। এই জন্য শিক্ষাখাতে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে অনলাইনে বার্ষিক শিক্ষা প্রতিষ্ঠান জরিপ শুরু করেছে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস)।

রোববার দুপুরে রাজধানীর পলাশীতে ব্যানবেইস ভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

তিনি আরো বলেন, জরিপে শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ তথ্য ছাড়াও প্রতিষ্ঠান সম্পর্কিত ভৌত সুযোগ-সুবিধা, শিক্ষার্থী, শিক্ষক-কর্মচারী ও সহশিক্ষা কার্যক্রম সম্পর্কিত তথ্য দিতে হবে। এটি শিক্ষার্থী, শিক্ষক এবং শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য পরিকল্পনা গ্রহণে সহায়তা করবে। সঠিক তথ্য না থাকলে সঠিকভাবে পরিকল্পনা নেওয়া যায় না।

প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট তৈরির ওপর জোর দিয়ে শিক্ষাসচিব নজরুল ইসলাম খান বলেন, এতে প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহে গতি আসবে। একইসঙ্গে প্রতিদিনের ক্লাস-উপস্থিতির তথ্য সংগ্রহ করে মনিটরিং করা যাবে।

সারাদেশে নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক (স্কুল ও কলেজ), কলেজ, মাদ্রাসা, কারিগরি ও ভোকেশনাল, শিক্ষক প্রশিক্ষণ কলেজ, পেশাগত শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইংরেজি মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠানে এ জরিপ কাজ পরিচালনা করা হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ফাহিমা খাতুন ও ব্যানবেইসের পরিচালক মোহাম্মদ ফসিউল্লাহ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এএম/এসএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।