প্রথম শ্রেণিতে পরীক্ষা ছাড়াই ভর্তি


প্রকাশিত: ০৭:৩৫ এএম, ১২ অক্টোবর ২০১৫

আগামী বছর থেকে প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে ভর্তিচ্ছুক শিশুদের কোনো ভর্তি পরীক্ষা ছাড়াই ভর্তি করতে হবে। এ বিষয়ে একটি পরিপত্র জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

৪ অক্টোবর সই করা এ পরিপত্রে বলা হয়, প্রাথমিক বিদ্যালয়ের আশপাশের নির্ধারিত এলাকার সব শিশুকেই প্রথম শ্রেণিতে ভর্তির ব্যবস্থা নিশ্চিত করতে হবে। যদি বিদ্যালয়ের আশপাশের নির্ধারিত এলাকার শিশুদের সংখ্যা বিদ্যালয়ের আসনের চেয়ে বেশি হয়, কেবল সে ক্ষেত্রে লটারির মাধ্যমে ভর্তি করতে হবে। আর আশপাশের এলাকার শিশুদের ভর্তির পর আসনসংখ্যা শূন্য থাকলে নিকটতম এলাকার শিশুদের ভর্তির সুযোগ দেয়া যাবে।

পরিপত্রে আরো বলা হয়, বর্তমানে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন যেসব উচ্চ বিদ্যালয়ে প্রথম শ্রেণি রয়েছে সেগুলোতে লটারির মাধ্যমে প্রথম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হয়। এর লঙ্ঘন হলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, ৮ সেপ্টেম্বর সাক্ষরতা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম শ্রেণিতে ভর্তির জন্য ভর্তি পরীক্ষা না নেয়ার নির্দেশ দেন। এরপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কাজ শুরু করে।

জেডএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।