সহজ প্রশ্নে সবার মুখে হাসি


প্রকাশিত: ০৮:১৮ এএম, ১৮ সেপ্টেম্বর ২০১৫
ফাইল ছবি

সানজিদা আক্তার তিথি। এমবিবিএস ভর্তিচ্ছু একজন শিক্ষার্থী। গত কয়েক মাস ধরে পরীক্ষা নিয়ে তার পরিবারের সকলের টেনশনের শেষ ছিল না। কিন্তু আজ সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের হলে পরীক্ষা শেষে হাসিমুখে বাইরে বেরিয়ে এলেন তিথি। বাইরে মা ও মেয়ের এক মিনিটের কম সময় নিবৃত্তে আলাপ। তারপর থেকে দুজনের মুখেই হাসি।

পরীক্ষা কেমন হয়েছে জিজ্ঞেস করতেই এক গাল হেসে তিথির জবাব, প্রশ্নপত্র খুবই সহজ হয়েছে। কল্পনাও করতে পারি নি প্রশ্ন এমন সহজ হবে। কণ্ঠে দৃঢ়তা নিয়ে জানান ইনশাল্লাহ ভাল কোনো সরকারি কলেজে ভর্তির সুযোগে পাবো।
 
শুধু তিথিই নয়, তিথির মতো শত শত পরীক্ষার্থী আজ মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা দিয়ে বাইরে বেরিয়ে এসে প্রশ্নপত্র খুবই সহজ, কল্পনাও করিনি এমন ভাল পরীক্ষা হবে, ইনশাল্লাহ ভর্তির সুযোগ পাবো- এ জাতীয় কথাবার্তা বলছিলেন।
 
শাহজাহান খান নামে একজন অভিভাবক জানান, এমন দৃশ্য সচরাচর খুব একটা চোখে পড়ে না। পরীক্ষার হল থেকে বেরিয়ে পরীক্ষার্থী ও অভিভাবক উভয়ের মুখে হাসি। অন্যান্য বছর কারও কারও মুখে হাসি আবার কারও কারও চোখে জল দেখা যেত। কিন্তু এবারই ব্যতিক্রম সবার মুখেই হাসি।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ বি এম আবদুল হান্নান জাগো নিউজকে বলেন, প্রশ্নপত্র ফাঁসের নানা গুজব থাকলেও আজ স্বাস্থ্য অধিদফতরের অধীনে কেন্দ্রীয়ভাবে রাজধানীসহ সারাদেশে অভিন্ন প্রশ্নপত্রে মেডিকেল ও ডেন্টাল কলেজের এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে । কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাননি বলে জানান তিনি।

তবে র্যাব সূত্র জানায়, প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সহকারী পরিচালক ওমর সিরাজসহ ৩ জনকে রাজধানীর আগারগাঁও এলাকা থেকে আটক করা হয়েছে।

শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত মোট ২৩টি সরকারি মেডিকেল কলেজের অধীনে একাধিক কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার ভর্তি পরীক্ষায় রেকর্ডসংখ্যক মোট ৮৪ হাজার ৭৮৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। ১০০ নম্বরের নৈব্যক্তিক প্রশ্নপত্রের এ পরীক্ষায় পদার্থ বিদ্যায় ২০, রসায়ন বিদ্যায় ২৫, জীববিদ্যা ৩০, ইংরেজিতে ১৫ ও সাধারণ জ্ঞানে ১০ নম্বর ছিল।

পরীক্ষা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিং পুল এলাকায় চার শিক্ষার্থী এ প্রতিবেদককে জানান, তারা মূলত ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির জন্য প্রস্তুতি গ্রহণ করেছেন। কিন্তু মেডিকেল ভর্তি পরীক্ষা আগে অনুষ্ঠিত হওয়ায় তারা পরীক্ষা অংশগ্রহণ করেন।

সজীব নামের এক পরীক্ষার্থী জানান, মেডিকেলে ভর্তির জন্য কোচিং না করলেও তিনি ৭৯ নম্বরের উত্তর দিয়েছেন।

তিনি জানান, ফিজিক্সে ৪/৫টা অংক দেয়া হয়েছে তা খুবই সহজ। এছাড়া  রসায়ন, জীববিদ্যা ও সাধারণ জ্ঞানের প্রশ্নও সহজ হয়েছে। ইংরেজি প্রশ্ন একটু ঘুরিয়ে দিলেও তার উত্তর দেয়া গেছে বলও জানান সজীব।

এমইউ/এসকেডি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।