কোন বোর্ডে কত জিপিএ-৫

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০১:৪৫ পিএম, ০৬ মে ২০১৯

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। তাদের মধ্যে এসএসসিতে ৯৪ হাজার ৫৫৬ জন, মাদরাসায় ৬ হাজার ২৮৭ ও কারিগরি শিক্ষাবার্ডে ৪ হাজার ৭৫১ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে।

সোমবার (৬ মে) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

ফলাফলে দেখা যায়, এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে মোট আটটি শিক্ষা বোর্ডে যথাক্রমে জিপিএ-৫ পেয়েছে ঢাকায় ২৯ হাজার ৬৮৭ জন, চট্টগ্রামে ৭ হাজার ৩৯৩, সিলেটে ২ হাজার ৭৫৭, রাজশাহীতে ২২ হাজার ৭৯৫জন।

যশোর শিক্ষা বোর্ডে ৯ হাজার ৯৪৮, বরিশালে ৪ হাজার ১৮৯, দিনাজপুরে ৯ হজাার ২৩ জন ও কুমিল্লায় ৮ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী।

এবার মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, এবার এসএসসি ও সমানের পরীক্ষায় ২১ লাখ ২৭ হাজার ৮১৫ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। উত্তীর্ণদের মধ্যে ৮ লাখ ৬৬ হাজার ৯৪১ জন ছাত্র ও ৮ লাখ ৮২ হাজার ২২৪ জন ছাত্রী।

তিনি বলেন, ‘আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ, মাদরাসা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ০৩ ও কারিগরি বোর্ডে ৭২ দশমিক ২৪ শতাংশ।’

বিদেশ কেন্দ্রে পাসের হার ৯১ দশমিক ৯৬ শতাংশ। এ ছাড়া এবার ২ হাজার ৫৮৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছে এবং ১০৭টি প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

এমইউ/জেডএ/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।