রেসিডেনসিয়ালে পাসের হার ৯৯.৮৯ শতাংশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৯ এএম, ২৩ জুলাই ২০১৭

রাজধানীর অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ এবার উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় প্রশংসনীয় ফলাফল করেছে।

এ বছর প্রতিষ্ঠানটি থেকে ৮৭৮ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে কৃতকার্য হয়েছেন ৮৭৭ জন। একজন মাত্র পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। এতে এবার পাসের হার ৯৯ দশমিক ৮৯ শতাংশ।

রোববার দুপুর দেড়টায় ফলাফল হাতে পেলেও ২টায় আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করে কলেজ কর্তৃপক্ষ।

এবার কলেজটির বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিয়েছেন ৭১৮ জনের সবাই কৃতকার্য হয়েছেন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৪৫৩ জন শিক্ষার্থী। পাসের হার শতভাগ।

ব্যবসায় শিক্ষা বিভাগে ৮১ জন পরীক্ষার্থীর মধ্যে কৃতকার্য হয়েছেন ৮০ জন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৫ জন। পাসের হার ৯৮ দশমিক ৭৭ শতাংশ।

এছাড়া মানবিক বিভাগে ৭৯ পরীক্ষার্থীর মধ্যে সবাই কৃতকার্য হয়েছেন। এদেরে মধ্যে জিপিএ-৫ পেয়েছেন মাত্র ৭ জন। পাসের হার শতভাগ।

দুপুরে সরেজমিনে রেসিডেনসিয়াল কলেজ ঘুরে দেখা যায়, ফলাফল জানতে প্রতিষ্ঠানে আসেননি বেশিরভাগ অভিভাবক ও পরীক্ষার্থীরা। ৮৭৮  জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিলেও ফল নিতে এসেছেন মাত্র অর্ধশত শিক্ষার্থী।

সংশ্লিষ্টরা জানান, ইন্টারনেটসহ নানা প্রক্রিয়া ঘরে বসেই এখন ফলাফল পাওয়া যায়। তাই রাজধানীর জানজট পেরিয়ে বেশিরভাগ পরীক্ষার্থী ও অভিভাবকরা প্রতিষ্ঠানে আসতে অনাগ্রহ দেখান। ফলে ফলাফল ঘোষণার দিন এখন আর আগের  মতো কলেজ প্রাঙ্গণে উচ্ছ্বাস দেখা যায় না।

প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল মো. আবদুল মান্নান ভূঁইয়া বলেন, এ প্রশংসনীয় সাফল্যের মূলে রয়েছে কলেজের অভিজ্ঞ ও দূরদৃষ্টিসম্পন্ন বোর্ড অব গভর্নরস এবং কলেজ প্রশাসনের সুযোগ্য নেতৃত্বের সঠিক দিকনির্দেশনা। 

তিনি জানান, সাম্প্রতিককালে গৃহীত বিশেষ একাডেমিক কার্যক্রম, কলেজের শিক্ষা ও সহযোগিতা ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনয়ন ও উন্নয়ন সাধন, ছাত্রদের পাঠোন্নতির নিয়মিত মনিটরিং এমন প্রশংসনীয় ফলাফল অর্জনে সহায়ক হয়েছে।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় সারাদেশে ১০টি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ। ১০টি বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছেন ৩৭ হাজার ৭২৬ জন।

এমএম/এসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।