তিন দফা দাবিতে ৭ কলেজের শিক্ষার্থীদের আল্টিমেটাম

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০২:০৬ পিএম, ২২ জুলাই ২০১৭

চলমান সংকট নিরসন, শাহবাগের অবস্থান কর্মসূচিতে পুলিশি হামলার প্রতিবাদ এবং আহত শিক্ষার্থীর চিকিৎসার দায়িত্ব সরকারকে নেয়াসহ তিন দফা দাবিতে আগামী ২৫ জুলাই পর্যন্ত আল্টিমেটাম দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭টি সরকারি কলেজের শিক্ষার্থীরা।

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক প্রতিবাদ সমাবেশ থেকে এ দাবি জানায় শিক্ষার্থীরা। এর আগে সকালে ৭টি কলেজের শিক্ষার্থীরা স্ব-স্ব কলেজে বিক্ষোভ কর্মসূচি পালন করে। এ সময় নিউমার্কেটের সামনে বিক্ষোভ করে ঢাকা কলেজের শিক্ষার্থীরা। ভাঙচুর করা হয় কয়েকটি গাড়িও।

প্রতিবাদ সমাবেশে শিক্ষার্থীরা মুখে কালো কাপড় বেঁধে অংশ নেয়। নির্ধারিত সময়ে দাবি আদায় না হলে ২৬ তারিখ বিকেল ৪টায় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেয় আন্দোলনকারীরা। এছাড়া আগামী ২৩ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত স্ব-স্ব কলেজে বিক্ষোভ করারও কর্মসূচি ঘোষণা করে আন্দোলনকারী অধিভুক্ত সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীরা।

এর আগে সাত দফা দাবিতে বৃহস্পতিবার শাহবাগে বিক্ষোভ করে ৭টি সরকারি কলেজের শিক্ষার্থীরা। দাবিগুলো হলো- অধিভুক্ত কলেজসমূহের ব্যাপারে নীতিমালা প্রণয়ন এবং প্রকাশ (একাডেমিক সিলেবাস, পরীক্ষা পদ্ধতি, প্রশ্নের ধরন, প্রশ্নের মানবণ্টন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কলেজসমূহের সম্পর্ক ইত্যাদি), সম্মান ২য় ও ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের মৌখিক/ব্যবহারিক পরীক্ষা অল্প সময়ে সম্পন্ন করে দ্রুত ফল প্রকাশ, সম্মান ৩য় বর্ষ এবং মাস্টার্স শেষ পর্বের পরীক্ষা দ্রুত সময়ের মধ্যে গ্রহণ, ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্বের ভর্তি কার্যক্রম দ্রুত সম্পন্ন, ডিগ্রির আটকে থাকা সকল বর্ষের পরীক্ষা দ্রুত সম্পন্ন, অধিভুক্ত কলেজসমূহের সকল তথ্য সংবলিত একটি ওয়েবসাইট তৈরি, শিক্ষার মান উন্নয়ন এবং সেশনজট নিরসনে যথাযথ ব্যবস্থা গ্রহণ।

এমএইচ/ওআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।