বাংলাদেশের নির্বাচনে ইভিএম চায় যুক্তরাষ্ট্র


প্রকাশিত: ০৩:৪০ এএম, ০৫ মে ২০১৫

বাংলাদেশে ভবিষ্যতে নির্বাচন ব্যবস্থা সুষ্ঠু করার জন্য ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতি চালুর সুপারিশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সম্প্রতি মার্কিন পররাষ্ট্র দফতরের রাজনীতি সংক্রান্ত আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শেরমান বাংলাদেশ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে এ প্রস্তাব রাখেন।

ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের পর যুক্তরাষ্ট্র ভোটে ব্যাপক কারচুপি, ভয়ভীতি প্রদর্শন এবং সহিংসতায় হতাশা প্রকাশ করে। পাশাপাশি বিএনপির নির্বাচন বর্জনের সিদ্ধান্তেও হতাশ হয় যুক্তরাষ্ট্র। তারপরই দুদেশের অংশীদারি সংলাপে অংশ নিতে বাংলাদেশ সফর করেন ওয়েন্ডি শেরমান। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে তিনি নির্বাচন পদ্ধতি উন্নয়নের তাগিদ দেন।

এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ওয়েন্ডি শারম্যান প্রধানমন্ত্রীর কাছে বলেছেন, ভারত ইভিএম ব্যবহার করছে। বাংলাদেশে এটা চালু করতে পারেন। প্রধানমন্ত্রী জবাবে শারম্যানকে বলেছেন, বাংলাদেশে চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও কুমিল্লায় পরীক্ষামূলক ইভিএম ব্যবহার করেছিলাম। তখন বিএনপি এ পদ্ধতির বিরোধিতা করেছে। প্রধানমন্ত্রী অবশ্য ভুয়া ভোট দেয়া বন্ধ করতে ভবিষ্যতে ইভিএম চালুর কথা বলেছেন।

এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।