পাঁচ দফা দাবি প্রাথমিক শিক্ষক সমিতির


প্রকাশিত: ০২:১৪ পিএম, ০২ মে ২০১৭

প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের দশম গ্রেডে বেতন নির্ধারণসহ পাঁচ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি। মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলন তুলে ধরা দাবিগুলোর মধ্যে রয়েছে
১. প্রধান শিক্ষকদের দশম গ্রেডসহ করস্পেন্ডিং স্কেলে (টাইমস্কেলসহ) বেতন নির্ধারণ এবং সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন প্রদান।

২. দ্রুত পদোন্নতির ব্যবস্থা গ্রহণসহ সহকারী শিক্ষক পদকে ‘এন্ট্রি পদ’ ধরে পরিচালক পর্যন্ত শতভাগ পদোন্নতি।

৩. স্টেনোগ্রাফারদের পদোন্নতি বাতিল করে প্রধান শিক্ষকদের সহকারী উপজেলা শিক্ষা অফিসার, সহকারী মনিটরিং অফিসার, সহকারী ইন্সট্রাক্টর পদে দ্রুত পদোন্নতি।

৪. সমাপনী পরীক্ষা ছাড়া বিদ্যালয়ের অন্যান্য পরীক্ষা আগের মতো বিদ্যালয়ভিত্তিক প্রশ্নপত্র তৈরিসহ পরীক্ষা পদ্ধতি চালু এবং

৫. প্রাথমিক শিক্ষকদের চাকরি নন ভোকেশনাল হিসেবে গণ্য করতে হবে।

সমিতির পক্ষ থেকে জানানো হয়, আগামী ১০ মের মধ্যে এসব দাবি মানা না হলে ১১ মে প্রতিটি উপজেলা সদরে মানববন্ধন ও স্থানীয় এমপিকে দাবি আদায়ে আবেদনপত্র প্রদানসহ ১৬ মে সকাল ১০টা থেকে ১১টা ও ১৭ মে সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত কর্মবিরতি পালন করা হবে।

এছাড়া ১৮ মে প্রতি জেলায় মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদান, ৮ জুলাই জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদান এবং ১৫ জুলাই পাঁচ দফা দাবি বাস্তবায়নের দাবিতে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান শিক্ষক নেতারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সমিতির সভাপতি আনোয়ারুল ইসলাম তোতা, সাধারণ সম্পাদক গাজীউল হক চৌধুরী, সাংগঠনিক সম্পাদক জুলফিকার আলী, সিনিয়র যুগ্ম সম্পাদক আব্দুল ওয়াদুদ ভূইয়া প্রমুখ।

এএস/এমএমজেড/ওআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।