নেপালের পাশে দাঁড়াচ্ছে সারাবিশ্ব


প্রকাশিত: ০৩:৫০ এএম, ২৬ এপ্রিল ২০১৫

ভয়াবহ ভূমিকম্পের ফলে ধ্বংসস্তুপে পরিণত হওয়া নেপালে আন্তর্জাতিক সাহায্য আসতে শুরু করেছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র ও ভারত দেশটিতে উদ্ধারকর্মী ও অন্যান্য ত্রাণ সহায়তা পাঠিয়েছে। খবর বিবিসি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি সামরিক পরিবহন বিমানে করে তিন টন জরুরি সামগ্রী ও ৪০ জন ত্রাণকর্মীর একটি দল পাঠিয়েছেন। এছাড়া আরো তিনটি বিমানে মোবাইল হাসপাতাল ও অতিরিক্ত ত্রাণকর্মী পাঠানো হবে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রও ত্রাণ ও উদ্ধারকাজের জন্য একটি দল পাঠাচ্ছে। এ ছাড়া ১০ লাখ ডলার সাহায্যের কথাও ঘোষণা করেছে দেশটি। বাংলাদেশও ওষধসহ একটি মেডিকেল পাঠানোর ঘোষণা দিয়েছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও নেপালকে সব ধরণের সাহায্যের আশ্বাস দিয়েছেন।
নেপালের তথ্যমন্ত্রী মীনেন্দ্র রিজ্জাল জনান, এ বিপর্যয় মোকাবেলার অভিজ্ঞতা, প্রয়োজনীয় যন্ত্রপাতি ও দক্ষতা আছে এমন আন্তর্জাতিক সংস্থার সাহায্য তার দেশের দরকার।

কাঠমান্ডু থেকে একজন বিদেশী সাংবাদিক টম বেল জানিয়েছেন, বড় আকারের ভূমিকম্প হতে পারে এমন সতর্কবাণী আগেই দেয়া হলেও এটা স্পষ্ট যে- দেশটির কর্তৃপক্ষ এত বড় বিপর্যয় মোকাবেলার জন্য আদৌ তৈরি ছিল না। দেশটিতে এ দুর্যোগে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত ভূমিকম্পে নেপালে নিহতের সংখ্যা ১৮০০ ছাড়িয়েছে। এ সংখ্যা আরো বাড়তে পারে বলে স্থানীয় ও বিদেশী গণমাধ্যমে বলা হয়েছে।

## চিকিৎসা সহায়তাসহ নেপালে উদ্ধারকাজে অংশ নেবে বাংলাদেশ

এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।