ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে শিক্ষার্থীদের বিপদগামী করা হচ্ছে


প্রকাশিত: ১১:৫২ এএম, ০৯ এপ্রিল ২০১৭
ফাইল ছবি

ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে মেধাবী শিক্ষার্থীদের সন্ত্রাস ও জঙ্গি কার্যক্রমের সঙ্গে জড়ানো হচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, ‘শিক্ষার্থীদের জঙ্গি কার্যক্রমে জড়িয়ে ধ্বংসের মুখে ঠেলে দেয়ার অপচেষ্টা করা হচ্ছে। তাদের কুমন্ত্রণায় প্ররোচিত করে বেশকিছু তরুণ মেধাবী শিক্ষার্থী ইতোমধ্যে বিপথগামী হয়েছে। মেধাবী ও সম্ভাবনাময় শিক্ষার্থীদের ইসলামের ভুল ব্যাখ্যাদানকারীদের হাত থেকে রক্ষার আহ্বান জানাচ্ছি।’

রোববার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ২০তম সমাবর্তনে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন-ঢাকায় নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত মিকেল উইনটার, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এবং বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, ‘উচ্চশিক্ষার অন্যতম উদ্দেশ্য হলো দক্ষ মানবসম্পদ সৃষ্টি। শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে স্থিতিশীল উন্নয়ন নিশ্চিত করতে বহুমাত্রিক শিক্ষা কার্যক্রমের সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার যথোপযুক্ত পরিকল্পনা বিশ্ববিদ্যালয়গুলোর থাকতে হবে।’

দেশের বাস্তবতা ও জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফি একটি সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানান তিনি।

উচ্চশিক্ষার মানোন্নয়নে সরকার কাজ করছে জানিয়ে মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে আরও শক্তিশালী করার লক্ষ্যে উচ্চশিক্ষা কমিশন আইন তৈরি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। শিক্ষার মানোন্নয়ন বিষয়ে সংসদে অ্যাক্রিডিটেশন কাউন্সিল আইন পাস হয়েছে।

উল্লেখ্য, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে সমাবর্তনে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এবারর সমাবর্তনে এবার ২ হাজার ৬৪২ শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি দেয়া হয়েছে।

এমএইচএম/এমএমএ/জেএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।