দক্ষ জনশক্তি জাতীয় উন্নয়নের অপরিহার্য অনুষঙ্গ : শিক্ষামন্ত্রী


প্রকাশিত: ০১:১৮ পিএম, ০৮ এপ্রিল ২০১৭

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দক্ষ জনশক্তি পৃথিবীর যেকোনো রাষ্ট্রের জন্য জাতীয় উন্নয়নের একটি অপরিহার্য অনুষঙ্গ। তিনি বলেন, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে গুরুত্ব দিয়ে ২০২০ সালের মধ্যে কারিগরি শিক্ষার এনরোলমেন্ট ২০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে উন্নীত করা হবে। এ জন্য নানা পদক্ষেপ নেয়া হয়েছে।

শনিবার বিকেলে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে সাইক ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি (এসএমআইটি) আয়োজিত ‘জব রিপ্লেসমেন্ট সেলিব্রেশন-২০১৭’ অনুষ্ঠানে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, কারিগরি শিক্ষা গ্রহণ করে শিক্ষার্থীরা যে বেকার থাকে না তার বাস্তব উদাহরণ সাইকের আজকের এই উৎসব।

এসএমআইটি চেয়ারম্যান আবু হাসনাত মো. ইয়াহিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, অতিরিক্ত সচিব ও কারিগরি অধিদফতরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, বিশ্বব্যাংকের স্কিল অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (এসটিইপি) পরিচালক এবিএম আজাদ, কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যান ড. মো. মোস্তাফিজুর রহমান, বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশন্স অফিসার মো. মোখলেছুর রহমান, এসএমআইটির ব্যবস্থাপনা পরিচালক সোহেলী ইয়াছমিন প্রমুখ।

অনুষ্ঠানে ১০ জন দৃষ্টি প্রতিবন্ধীকে সাইক শিক্ষার্থীদের উদ্ভাবনকৃত ‘স্মার্ট ব্লাইন্ড স্টিক’ প্রদান করা হয়। এছাড়া জব প্লেসমেন্ট বইয়ের মোড়ক উন্মোচন, সাইকের শিক্ষার্থীদের চাকরিসহ বিভিন্ন সুযোগ-সুবিধা দেয়ার জন্য ২২টি ইন্ডাস্ট্রির সঙ্গে সমঝোতা স্মারক সই হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সাইকের শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এমএইচএম/বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।