শিক্ষাপ্রতিষ্ঠানে নববর্ষ পালনের নির্দেশ


প্রকাশিত: ০৩:৫০ পিএম, ২৮ মার্চ ২০১৭

সব শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা নববর্ষ (১৪ এপ্রিল) পালনের নির্দেশ দেয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এ নির্দেশ দেয়া হয়।

সম্প্রতি আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, দেশের সব স্কুল ও কলেজে আড়ম্বরপূর্ণভাবে বর্ষবরণ আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। ওই সিদ্ধান্তের আলোকে বাংলা নববর্ষ পালনে বাধ্যবাধকতা আরোপ করা হলো। ফলে দিনটি অন্য যেকোনো বছরের চেয়ে এ বছর বেশি গুরুত্ব পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকের পর গত ১৬ মার্চ মাউশি থেকে একটি নির্দেশনা জারি করা হয়। মাউশির সহকারী পরিচালক (এইচআরএম) আশেকুল হক স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়, বাংলা নববর্ষ ১৪২৪ আয়োজন উপলক্ষে একটি আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে পহেলা বৈশাখে সব শিক্ষাপ্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে ও আড়ম্বরের সঙ্গে বাংলা বর্ষবরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া ইউনেস্কো কর্তৃক মঙ্গল শোভাযাত্রাকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করায় বিষয়টি গুরুত্বসহ উদযাপনের নির্দেশনা দেয়া হয়েছে।

এমএইচএম/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।