সিলেটে জমি দখল নিয়ে পুলিশের বিরুদ্ধে সংসদে ক্ষোভ


প্রকাশিত: ০১:০৯ পিএম, ১২ এপ্রিল ২০১৫

সিলেটে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ৮৫ একর জমি দখল করে রেখেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। বারবার তাগাদা দেওয়া সত্ত্বেও ওই জমি দখলমুক্ত না হওয়ায় এনিয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। কমিটির পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার মাধ্যমে ওই জমি দখলমুক্ত করার সুপারিশ করা হয়েছে। প্রয়োজনে বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার পরামর্শ দেওয়া হয়েছে।

রবিবার দুপুরে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

সংশ্লিষ্ট সূত্র মতে, সিলেটে ৮৫ একর জমির উপর পাউবোর রেস্ট হাউজ রয়েছে। কয়েকশো কোটি টাকার সম্পত্তির উপর নির্মিত এই রেস্ট হাউজ সাময়িক ব্যবহারের জন্য ২০০৬ সালে তৎকালীন অর্থমন্ত্রী সাইফুর রহমান মৌখিক অনুমতি দেন। এরপর থেকে সিলেট মেট্রোপলিটন পুলিশ ওই রেস্ট হাউজটি ব্যবহার করছেন।

পাউবোর পক্ষ থেকে রেস্ট হাউজটি ছেড়ে দেওয়ার জন্য বলা হলেও পুলিশ তা আমলে নেননি। আর রেস্ট হাউজটি বেদখল হয়ে যাওয়ায় পাউবোর কাছে নানাবিধ সমস্যার সৃষ্টি হচ্ছে। ফলে মন্ত্রণালয়ের পক্ষ থেকেও এবিষয়ে পুলিশকে নির্দেশনা পাঠানো হয়। কিন্তু কোনো ফলাফল আসেনি।

কমিটি সূত্র জানায়, বৈঠকে পাউবোর স্থায়ী ও অস্থায়ী সম্পত্তির (ভূমি ও যানবাহন) বিবরণী ও রক্ষণাবেক্ষণ সংক্রান্ত প্রতিবেদন নিয়ে আলোচনাকালে বিষয়টি উত্থাপন করেন কমিটির সদস্য এ কে এম ফজলুল হক। তিনি বলেন, কোনো ধরনের মালিকানা না থাকা সত্ত্বেও পুলিশ এভাবে রেস্ট হাউজটি দখল করে রাখবে কেন? এনিয়ে কমিটির সদস্যরা তীব্র ক্ষোভ প্রকাশ করেন।

এক পর্যায়ে কমিটির সদস্যরা প্রতিমন্ত্রীর কাছে জানতে চাইলে তিনি বলেন, এটা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করতে হবে। কারণ মন্ত্রণালয় থেকে উদ্যোগ নিয়েও সমাধান করা যায়নি। পরে কমিটির পক্ষ থেকে বিষয়টি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকের সুপারিশ করা হয়। সেক্ষেত্রে সমাধান না হলে প্রধামন্ত্রীর কাছে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে পাউবোর বেদখলে থাকা সম্পত্তির তালিকা কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়। ওই সকল জমি উদ্ধারের বিষয়ে মন্ত্রণালয় থেকে সকল জেলা প্রশাসককে দেওয়ার জন্য বলা হয়। আর বোর্ডের সকল অকোজো যানবাহন আগামী ছয় মাসের মধ্যে বিক্রি করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়। এছাড়া পাউবোর সকল স্থাপনা রক্ষণাবেক্ষণে সার্বক্ষণিক আনসার বাহিনী মোতায়েন করার সুপারিশ করা হয়।  

কমিটি সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য পনি সম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম, এ কে এম ফজলুল হক, মো. ফরিদুল হক খান, মোহাম্মদ একরামুল করিম চৌধুরী, মোস্তাফিজুর রহমান ও সেলিনা জাহান লিটা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
এইচএস/বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।