নিয়মের মধ্যে না আসা বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেয়া হবে


প্রকাশিত: ১২:৪২ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৭

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, যে সকল বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়মের মধ্যে আসতে পারেনি, তাদের আর চলতে দেয়া হবে না। তাদের তালিকাভূক্ত করা হয়েছে। শিক্ষার্থী ভর্তি বন্ধসহ তাদের বিরুদ্ধে বিভিন্ন ব্যবস্থা নেয়া হবে।

বুধবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এর ৬ষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, যারা মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চান, যারা নিজস্ব ক্যাম্পাসে এখনও যাননি, যারা একাধিক ক্যাম্পাসে পাঠদান পরিচালনা করছেন তারা আইন অনুসারে সঠিকভাবে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধসহ আইনি ব্যবস্থা নেয়া হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে সম্ভাবনাময় উচ্চ শিক্ষাখাত হিসেবে উল্লেখ করে মন্ত্রী বলেন, বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে প্রাইভেট ইউনিভার্সিটির সংখ্যা অনেক বেশি, শিক্ষার্থীর সংখ্যাও বেশি। বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৯৫টি, পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৪০টি। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে প্রায় ১ হাজার ৬৩২ বিদেশি শিক্ষার্থী লেখাপড়া করছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আমরা সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকারী ছাত্র-ছাত্রীদের মধ্যে কোনো পার্থক্য করি না। তারা সকলেই আমাদের সন্তান এবং জাতির ভবিষ্যৎ। তাদের সকলের জন্যই আমরা মানসম্মত শিক্ষা এবং সকল সুযোগ নিশ্চিত করতে চাই। কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও তাদের নূন্যতম শর্ত পূরণ করতে পারেনি। এভাবে তারা বেশিদিন চলতে পারবেন না।
 
সমাবর্তনে ৩ হাজার ৪৭৩ জন নবীন গ্র্যাজুয়েট শিক্ষামন্ত্রীর কাছ থেকে সনদ গ্রহণ করেন। এছাড়া সমাবর্তনে চারজন গ্র্যাজুয়েটকে চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হয়। তারা হলেন, ব্যবসায় প্রশাসন বিভাগের পারমিতা রহমান আইভি ও নূসরাত জাহান হ্যাপী, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের সিরাজুম মুনিরা ও পাবলিক হেলথ ডিপার্টমেন্টের মো. ইমদাদুল হক।

এছাড়াও অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনকারী ১৩ জন গ্র্যাজুয়েটকে স্বর্ণপদক প্রদান করেন। অনুষ্ঠানের শুরুতে মন্ত্রী সমাবর্তন শোভাযাত্রার নেতৃত্ব দেন।

ঢাকার অদূরে আশুলিয়ায় ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে আয়োজিত সমাবর্তনে অন্যান্যদের মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, সমাবর্তন বক্তা ভারতের ভিআইটি ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চ্যান্সেলর এবং অ্যাডুকেশন প্রমোশন সোসাইটি ফর ইন্ডিয়ার সভাপতি ড. জি বিশ্বনাথান, ডিআইইউ ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম এবং ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান বক্তব্য রাখেন।

এমএইচএম/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।