মানবশক্তি গড়তে ২৫০ মিলিয়ন ডলার দেবে এডিবি


প্রকাশিত: ০১:৪৪ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৭

দক্ষ মানবশক্তি গড়ার লক্ষে নতুন করে কাজ করতে সম্মত হয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ লক্ষে একটি প্রকল্পের প্রস্তাব দেয়া হয়েছে। ২০২২ সাল পর্যন্ত এ প্রকল্পে ২৫০ মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করবে এডিবি।

বৃহস্পাতিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নানের সঙ্গে এডিবি প্রতিনিধি দলের বৈঠকে এ প্রস্তাব দেয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানা গেছে।   

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রকল্পটি ইউজিসির তত্ত্বাবধানে ঢাকা বিশ^বিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ইউনিভার্সিটি এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বাস্তবায়িত হবে।

ইউজিসি চেয়ারম্যান তার বক্তব্যে এডিবির প্রতিনিধিদের প্রকল্প প্রস্তাবনাসহ ৯টি বিশ্ববিদ্যালয়ে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য আহ্বান জানান। তিনি বলেন, এ প্রকল্পের সফল বাস্তবায়ন মানবসম্পাদ উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি, বিশ্ববিদ্যালয়ের আইসিটি সক্ষমতা বাড়ানো এবং কারিকুলাম উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এমএইচএম/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।