ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু


প্রকাশিত: ১০:২২ এএম, ১৪ আগস্ট ২০১৪

২০১৪-১৫ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) শ্রেণীর প্রথম বর্ষের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে আবেদন প্রক্রিয়া শুরু হয়। এ আবেদন প্রক্রিয়া চলবে ৩১ আগস্ট বেলা ২টা পর্যন্ত।

আজ (বৃহস্পতিবার) দুপুর আড়াইটার দিকে ঢাবির কেন্দ্রীয় ভর্তি অফিসে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে এবারের (২০১৪-১৫) ভর্তি প্রক্রিয়ার উদ্বোধন করেন।

আবেদনের যোগ্যতা
চতুর্থ বিষয় বাদে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ যোগফল `ক` ইউনিট (বিজ্ঞান) ৮। `খ` ইউনিট (মানবিক) ৭। `গ` ইউনিট (বাণিজ্য) ৭.৫। বিভাগ পরিবর্তনকারী `ঘ` ইউনিটে পরীক্ষা দিতে চাইলে নিজ নিজ ইউনিটের শর্তাবলি পূরণ করতে হবে। এবারের ভর্তি পরীক্ষায় কোনো ইউনিটের পরীক্ষার জন্যই প্রকার ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না বলে জানিয়েছেন ঢাবি উপাচার্য।

ভর্তিচ্ছুদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (www.du.ac.bd) ভর্তি সম্পর্কিত যাবতীয় তথ্য পাওয়া যাবে। ভর্তি ফরমের মূল্য নির্ধারিত করা হয়েছে ৩২০ টাকা। এর মধ্যে ৩০০ টাকা ফরমের মুল্য। আর ২০ টাকা ব্যাংকের সার্ভিস চার্জ। নির্ধারিত ইউনিটের ব্যাংক পে ইন স্লিপ ডাউনলোড করে রাষ্ট্রায়াত্ব চারটি ব্যাংকের (সোনালী, রূপালী, অগ্রনী, জনতা) যে কোনো শাখায় জমা দেওয়া যাবে।প্রথম বর্ষ ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ভর্তি পরীক্ষা শুরু হবে ৫ সেপ্টেম্বর। এদিন বাণিজ্য অনুষদের অধীন `গ` ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া বিজ্ঞান অনুষদের অধীন ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ সেপ্টেম্বর, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৯ সেপ্টেম্বর। আর বিভাগ পরিবর্তনকারী ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৬ সেপ্টেম্বর এবং চারুকলা অনুষদের অধীন চ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর ২০১৪ তারিখে অনুষ্ঠিত হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।