সেনাবাহিনী ছাড়ছেন হ্যারি


প্রকাশিত: ১১:০৬ এএম, ১৭ মার্চ ২০১৫

সামরিক জীবনে ইতি টানতে যাচ্ছেন ব্রিটিশ সিংহাসনের চতুর্থ উত্তরাধিকারী প্রিন্স হ্যারি। চলতি বছরের জুনে হ্যারি তার দশ বছরের সামরিক জীবনের ইতি টানবেন। রাজ পরিবারের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতির বরাত দিয়ে  মঙ্গলবার বিবিসি এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, আগামী এপ্রিল ও মে মাসে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে চার সপ্তাহব্যাপী এক কর্মশালায় অংশ নেবেন প্রিন্স হ্যারি। পরে নিউজিল্যান্ডে রাজকীয় সফর শেষে জুন মাসে তিনি সেনাবাহিনী থেকে অবসর নিবেন।

বিবৃতিতে হ্যারি বলেন, সেনাবাহিনীতে কাজের সুযোগ পেয়ে আমি নিজেকে নিঃসন্দেহে ভাগ্যবান মনে করছি। এই ১০ বছর সামরিক বাহিনীতে কাজের অভিজ্ঞতা জীবনভর আমার পাথেয় হয়ে থাকবে।

সেনাবাহিনী ছাড়ার পর কী করবেন, তা নিয়ে এখন হ্যারি চিন্তাভাবনা করছেন বলেও জানানো হয়েছে। তবে ওই বিবৃতিতে বলা হয়েছে, সেনাবাহিনী ছাড়ার পর ৩০ বছর বয়সী হ্যারি আফ্রিকা ও যুক্তরাজ্যে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করবেন।

উল্লেখ্য, প্রিন্স চার্লস ও প্রিন্স উইলিয়ামের পর প্রিন্স হ্যারি ২০০৪ সালে পরীক্ষামূলকভাবে সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন। ২০০৬ সালে চূড়ান্ত প্রশিক্ষণ শেষে স্থায়ীভাবে সামরিক বাহিনীর সঙ্গে যুক্ত হন তিনি। এ সময়কালে আফগানিস্তানের রণক্ষেত্রে দুবার দায়িত্ব পালন করেছেন হ্যারি।

এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।