প্রাথমিকে বাজেট বরাদ্দ পর্যাপ্ত নয়


প্রকাশিত: ০৬:১৭ এএম, ০৪ জানুয়ারি ২০১৭

শিক্ষাখাতে প্রত্যাশা অনুয়ায়ী বাজেট বরাদ্দ হচ্ছে না। এখাতে যথাযথ স্থানে বিনিয়োগ করতে পারলে ১২ দশমিক ৬ গুন সুফল পাওয়া যাবে বলে মনে করেন গবেষকরা।

বুধবার রাজধানীর মহাখালীস্থ ব্রাক সেন্টারে ‘বাংলাদেশের শিক্ষখাতে নীতিগত আগ্রাধিকার’ শীর্ক সেমিনারে এক গবেষণা প্রতিবেদনের মূল প্রবন্ধে এমন তথ্য দেয়া হয়েছে।

সেমিনারে বাংলাদেশ সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নে করণীয় নিয়ে সুপারিশমালা তুলে ধরতে ব্র্যাক ও আন্তর্জাতিক গবেষণা সংস্থা কোপেনহেগেন কনসেনসাস সেন্টার যৌথভাবে এই গবেষণা চালায়।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. অতনু রাব্বানি।

এতে বলা হয়, বাংলাদেশে প্রাথমিক শিক্ষাখাতে যে পরিমানে বাজেট বরাদ্দ দেয়া হয় তা পর্যাপ্ত নয়। যা উন্নত শিক্ষা ব্যবস্থা বাস্তবায়নে একটি বড় বাধা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। তিনি বলেন,  নানা সীমাবদ্ধতা সত্বেও আমরা প্রাথমিক শিক্ষাকে আধুনিকায়নের প্রচেষ্ঠা অব্যাহত রেখেছি। সর্বত্র জবাবদিহিতা বাড়ানো হচ্ছে। শিক্ষকদের আধুনিক প্রশিক্ষণের মাধ্যমে অভিজ্ঞ করে তোলা হচ্ছে। এখাতে বাজেট আরো বাড়াতে আমরা চেষ্ঠা চালিয়ে যাচ্ছি।

এমএইচএম/এমএমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।