জেনে নিন টাইগারদের অজানা সাত


প্রকাশিত: ০৪:০৯ পিএম, ১৩ মার্চ ২০১৫

বিশ্বকাপে উড়ছে বাংলাদেশ। ব্যাটে বলে অন ফর্মে আমাদের সব টাইগাররাই। তাদের সামর্থকে পুঁজি করেই ১৬ কোটি বাংলাদেশিরা উড়ছেন বিশ্বকাপ জয়ের মিশেনে। আপনি জানেন কি, প্রাণশক্তিতে ভরপুর এই দলটির রয়েছে বিশেষ কিছু দিক। যা আপনাকে টাইগারদের সমর্থক হিসেবে সাহস যোগাবে, দেবে আনন্দ-অনুপ্রেরণা। তবে জেনে নিন তেমনি অজানা ৭ টি তথ্য-

মাহমুদুল্লাহর প্রথম সেঞ্চুরীর অনুভূতি!
বাংলাদেশ দলে একঝাঁক তরুণদের বসতি। সবাই দারুণ সম্ভাবনাময়। সেখানে কোয়ার্টারে ফাইনালে উঠার বাঁচা মরার লড়াইয়ের দিনে ইংল্যান্ডের বিপক্ষে ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হলেন ২৯ বছর বয়সী মাহমুদুল্লাহ রিয়াদ। তিনি প্রমাণ করেছেন, পুরোনো চাল ভাতে বাড়ে। জীবনের প্রতিটি ক্ষেত্রেই অভিজ্ঞতাকে মূল্যায়ন করতে হয়। সেইসাথে বুঝিয়ে দিয়েছেন, বড় তারকা না হয়েও কী করে মানুষের শ্রদ্ধা কুড়িয়ে নেয়া যায়। এই অসাধারণ খেলোয়ারটি এবারের বিশ্বকাপে পর পর দুই ম্যাচে সেঞ্চুরী হাঁকিয়েছেন। প্রথম সেঞ্চুরীটি তিনি উৎসর্গ করেছিলেন তার স্ত্রী ও দুই বছর বয়সী ছেলেকে। কিন্তু অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেছিলেন, ‘জাতীয় সঙ্গীত গাইবার সময় মায়ের কথা খুব মনে পড়ছিলো। মাকে খুব মিস করছি।’

উইজডেনের সেরা তামিম
বেশ কিছু দিন ধরেই ফর্মটা তামিমের বিপক্ষে। এবারের বিশ্বকাপে স্কটল্যান্ডের সাথে দুর্ভাগ্যজনকভাবে ৯৫ রানে আউট হয়েছেন। অনেকেই তার বর্তমান ব্যাটিং নিয়ে বিরক্ত। তবে এই কথাটা কিন্তু স্বীকৃত যে, তামিমের ব্যাট যেদিন হাসে সেদিন বোলারদের জন্য সাফল্যের কিছু নেই। মারকুটে এই ব্যাটসম্যান ২০১১ সালে উইজডেন ক্রিকেটার্স অ্যালমেনাক ম্যাগাজিন কর্তৃক বছরের সেরা পাঁচ ক্রিকেটারের একজন হিসেবে নির্বাচিত হয়েছিলেন। এই স্বীকৃতি ক্রিকেট বিশ্বে খুবই সম্মানের। সেবার তিনি ইংল্যান্ডের গ্রায়েম সোয়ান ও ভারতের বীরেন্দ্র শেওয়াগকে পেছনে ফেলে এ খেতাব জিতে নেন।

পাঁচ ফুট তিন ইঞ্চির মুশফিক
আপনি নিশ্চয় মুশফিকুর রহিমের দারুণ ব্যাটিংয়ে গুণমুগ্ধ? হতেই পারেন। আর এটাই হওয়া উচিত। মুশফিক শুধু আপনার আমার নয়, বিশ্ব ক্রিকেটেই তার অনেক ভক্ত-অনুরাগী রয়েছে। বাইশ গজের মাঠে ব্যাট হাতে দলের ভরসার পাত্র এই মানুষটি উচ্চতায় মাত্র ৫ ফুট ৩ ইঞ্চি। কী করে যে তিনি পাকিস্তানের দানব বোলার মোহাম্মাদ ইরফানের বল মোকাবিলা করেন- সেটা সত্যি ভাবার বিষয়!

দুর্বার তাসকিন
২০১৪ সালে ভারতের বিপক্ষে তার ওয়ানডে অভিষেক হয়্। খেলায় তিনি ৫ উইকেট লাভ করেন। একমাত্র বাংলাদেশী ক্রিকেটার হিসেবে তিনি অভিষেক ওয়ানডেতে ৫ উইকেট নেন। এখন পর্যন্ত তিনি দলে পেস আক্রমণের সেরা অস্ত্র। ১৯ বছরের এই কিশোর নিয়মিতভাবে ঘন্টায় ১৪০ কিলোমিটার গতিতে বোলিংয়ে পারদর্শী। এবারের বিশ্বকাপ তার সেরা সাফল্য দেখার প্রত্যাশায়।

পায়রা প্রেমিক আরাফাত সানি
বাম -হাতি স্পিনার আরাফাত সানি সম্প্রতি দলে ডাক পেয়েছেন। সঙ্গী হয়েছেন বিশ্বকাপ দলেরও। আপনি জানেন, ফ্যাশনেবল এই ছেলেটি পায়রা পুষতে ভালোবাসে।

৭ বারের অপারেশন নিয়ে মাশরাফি
বল হাতে তিনি অবিশ্বাস্য গতিতে ছুটেন। তার বোলিং অ্যাকশনের প্রশংমা বিশ্বজুড়ে। কিন্তু অবাক করা ব্যাপার হলো, নড়াইল এক্সপ্রেসের পায়ে এ পর্যন্ত সাত সাতবার অস্ত্র চালানো হয়েছে। তাই নিয়েই তিনি এবার বাংলাদেশের নেতৃত্বে।

সবাইকে ছাড়িয়ে তাইজুল
পারেননি ওয়াসিম আকরাম কিংবা ওয়াকার ইউনুস। পারেননি ব্রেট লি বা গিলেস্পি, নেই চামিন্দা ভাসও। ওয়ানডেতে খেলা কোনো ক্রিকেটারই নেই। আছেন শুধু তাইজুল ইসলাম। তার আগেও কেউ নেই, পরেও কেউ নেই। ওয়ানডে ক্রিকেটের ২২ হাজার সাততম ও বাংলাদেশের ১১৬তম ক্রিকেটার হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক হয় স্পিনার তাইজুল ইসলামের। অভিষেকে তিনি যে কীর্তি গড়েছেন তা ২২ হাজার ছয়জন ক্রিকেটারের কেউ করতে পারেনি। অভিষেক ম্যাচে হ্যাটট্রিক তুলে নেওয়ার রেকর্ড ক্রিকেট বিশ্বে কেবলমাত্র তাইজুলেরই। পাশাপাশি টেস্ট ক্রিকেটেও ইতিহাস গড়েছেন তাইজুল। জিম্বাবুয়ের বিপক্ষে ৩৯ রানে ৮ উইকেট নিয়ে বাংলাদেশের পক্ষে সেরা বোলিংয়ের রেকর্ড এখন তার দখলে।

এলএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।