শ্রবণ ক্ষমতা হারাচ্ছে তরুণরা


প্রকাশিত: ০৪:২৩ এএম, ০১ মার্চ ২০১৫

তরুণ প্রজন্মের মাঝে উচ্চশব্দে গান শোনার প্রবণতা বেড়েই চলেছে। আর এতে শ্রবণ ক্ষমতা হারানোর সম্ভাবনা তৈরি হয়েছে কয়েক মিলিয়ন তরুণের। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

শুক্রবার এ ব্যাপারে জাতিসংঘের আওতাধীন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) উদ্বেগ প্রকাশ করেছে। হু জানিয়েছে, বিশ্বের বিভিন্ন স্থানের মিলিয়ন তরুণ উচ্চশব্দে গান শোনার কারণে শ্রবণ ক্ষমতা হারানোর ঝুঁকিতে রয়েছে।

হু জানিয়েছে, মধ্য ও উচ্চ আয়ের দেশগুলো থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ১২ থেকে ৩৫ বছর বয়সী প্রায় অর্ধেক ব্যক্তি ব্যক্তিগত গান শোনার যন্ত্র বা সেলফোনের মাধ্যমে উচ্চশব্দে গান শোনে।

আট ঘণ্টা ৮৫ ডেসিবেল এবং ১৫ মিনিট ১০০ ডেসিবেল শব্দের মাঝে থাকা বিপজ্জনক। হু আরও জানিয়েছে, প্রায় ৪০ শতাংশ তরুণ ও যুবক নাইটক্লাব, বার ও খেলাধুলার অনুষ্ঠানে মাত্রাতিরিক্ত শব্দের মাঝে থাকে।

এ সমস্যা মোকাবেলায় জেনেভাভিত্তিক সংস্থাটি জানিয়েছে, তরুণদের শোনার মাঝে বিরতি দিতে হবে। এ ছাড়ও স্মার্টফোনে গান শোনার ভলিউম সীমিত রাখার অ্যাপ ব্যবহার ও দিনে এক ঘণ্টার বেশি ব্যক্তিগত অডিও প্লেয়ারে গান না শুনতে পরামর্শ দিয়েছে তারা।

আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।