শিক্ষার্থী ছাড়াই পরীক্ষা অনুষ্ঠিত!


প্রকাশিত: ০১:২৭ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০১৫

কোন শিক্ষার্থীর অংশ গ্রহণ ছাড়াই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ ঘটনায় পুরো ক্যাম্পাস জুড়ে তোলাপাড় সৃষ্টি হয়েছে। এছাড়া পরীক্ষা কেন্দ্রে একজন উপস্থিত থাকলেও তার পরীক্ষা নেওয়া হয় নি বলে জানা গেছে।

সূত্র জানায়, গত ৭ ই ফেব্রুয়ারি বিভাগের তৃতীয় বর্ষের ৩০৭ নম্বর কোর্সর পরীক্ষা থাকলেও ছাত্রদলের ধর্মঘট ও দেশব্যাপী অবরোধে কারণে নিরাপত্তা সঙ্কায় কোন শিক্ষার্থী উপস্থিত হয়নি। তবে আইন বিভাগ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে মর্মে পরীক্ষা নিয়ন্ত্রক ও রেজিস্টার বরাবর চিঠি দিয়েছে। বিভাগ শিক্ষার্থীদের বিপাকে ফেলতেই আইন বিভাগ এ পদক্ষেপ নিয়েছে বলে অভিযোগ করেছে শিক্ষার্থীরা।

বিভাগ সূত্রে জানা যায়, জানুয়ারি মাসের ২৯ তারিখে আইন বিভাগের তৃতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এই দিন বিএনপি-জামায়াতের হরতাল ও অনিদিষ্টকালের অবরোধের কারণে বিভাগের পক্ষ থেকে পরীক্ষা স্থগিত করা হয় এবং বলা হয় হরতাল হলে পরীক্ষা হবে না, তবে অবরোধে পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই কারণে ৫ই ফেব্রুয়ারি পরীক্ষা স্থগিত করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক বিভাগের একাধিক শিক্ষর্থী জানান, হরতাল-অবরোধের কারণে অনেকেই বাড়ি থেকে আসতে পারেনি। তাই ৭ তারিখের পরীক্ষা না নেওয়ার জন্য বিভাগের সভাপতি বরাবর একটি দরখস্ত দেয়। কিন্তু আমাদের বিষয়টি তিনি আমলে নেননি।

এ ব্যাপারে বিভাগের সভাপতি প্রফেসর ড. আহসান কবির বলেন, গত ৭ তারিখে পরীক্ষা থাকলেও শিক্ষার্থীরা ইচ্ছা করেই পরীক্ষা দিতে আসেনি। তাই পরীক্ষা নিয়েছি এই মর্মে পরীক্ষা নিয়ন্ত্রক ও রেজিস্টার বরাবর চিঠি দিয়েছি। এদিকে পরীক্ষায় সৈকত আমিন নামের এক শিক্ষার্থী উপস্থিত হলেও কেন তার পরীক্ষা নেওয়া হয়নি, এমন  প্রশ্ন  করলে তিনি জানান, এই শিক্ষার্থী আধাঘন্টা পরে এসেছে, বিধায় তাকে পরীক্ষায় অংশ গ্রহণ করতে দেওয়া হয়নি।
 
বিশ্ববিদ্যালয় রেজিস্টার প্রফেসর ড. এন্তাজুল হক বলেন, চিঠির বিষয়ে আমার কিছু জানা নেই।
আর পরীক্ষা নিয়ন্ত্রক ড. আমানুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ছুটিতে আছেন বলে জানান।

বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. মুহম্মদ মিজানউদ্দিন বলেন, পরীক্ষার বিষয়টি একান্ত বিভাগের সিদ্ধান্ত। এক্ষেত্রে আমার কিছু বলার নেই। তবে কোন শিক্ষার্থী নিরপত্তার বিষয়ে অভিযোগ করলে ভেবে দেখা হবে।

এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।