রুয়েটে রোবট আবিষ্কার


প্রকাশিত: ০৮:১১ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৫

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) রোবটিক সোসাইটির সদস্যরা আবিষ্কার করলো নতুন এক ধরনের রোবট। সোসাইটির সভাপতি ড. রোকনুজ্জামানের তত্তাবধানে ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী অরিন্দম বিশ্বাস, শায়বার নাসিফ ও রাজন ভুইয়া এই রোবটটি আবিষ্কার করেন।

শনিবার সকাল সাড়ে ১১টায় রুয়েটের প্রশাসন ভবনের সামনে সাংবাদিকদের সামনে এক প্রদর্শনীর মাধ্যমে এর মোড়ক উন্মোচন করা হয়।

প্রদর্শনীর সময় সোসাইটির সদস্যসহ আরও উপস্থিত ছিলেন যন্ত্রকৌশল বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. এমদাদুল হক, রোবটিক সোসাইটি অব রুয়েটের সভাপতি ও যন্ত্রকৌশল বিভাগের প্রফেসর ড. মো. রোকনুজ্জামান, প্রফেসর অমিত রায় প্রমুখ।

রোবটিক সোসাইটির সাধারণ সম্পাদক ও ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থবর্ষের শিক্ষার্থী রাজন ভুইয়া জানান, রোবটটি একটি নির্দিষ্ট পথে রং দেখে চলে এবং তা দিক পরিবর্তন করে।

তিনি আরও বলেন, রোবটটি তৈরি করা হয়েছে মূলত নবাগতদের উৎসাহ দেওয়ার জন্য। যে ধরনের সমস্যাই আসুক না কেন তা যে সৃষ্টির মাধ্যমে সমাধান সম্ভব তা বোঝানোর জন্যই মূলত এই আবিষ্কার।

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।