নভোথিয়েটার দুর্নীতি মামলায় শেখ হাসিনাকে অব্যাহতির সুপারিশ


প্রকাশিত: ০২:০৩ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৫

নভোথিয়েটার দুর্নীতিসংক্রান্ত ১৩ বছর আগের দায়ের করা তিনটি মামলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সব আসামিকে অব্যাহতি দেওয়ার সুপারিশ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তদন্তে অভিযোগের সত্যতা না পাওয়ায় আসামিকে অব্যাহতির সুপারিশ সংক্রান্ত চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে কমিশন।

গত ২৯ জানুয়ারি দুদকের উপপরিচালক মঞ্জুর মোরশেদ ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে দাখিলের জন্য জিআরওর দপ্তরে এ প্রতিবেদন জমা দিয়েছেন।

দুদক সূত্রে জানা যায়, মামলা তিনটি দীর্ঘদিন অনিষ্পন্ন অবস্থায় ছিল। তাছাড়া উচ্চ আদালত এ মামলায় প্রধানমন্ত্রীর অংশ খারিজ করে দিয়েছেন। আরও কয়েকজনও উচ্চ আদালত থেকে অব্যাহতি পেয়েছেন। আদালত বলেছেন, মামলাগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। মামলার গুণাগুণের ভিত্তিতে এতে কোনো সত্যতা না পাওয়ায় অব্যাহতি দেওয়া হয়েছে।

২০০২ সালের ২৭ মার্চ বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে রাজধানীর তেজগাঁও থানায় তখনকার বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার বিরুদ্ধে তিনটি মামলা করে দুর্নীতি দমন ব্যুরো। পরিদর্শক মোহাম্মদ ইব্রাহিম বাদী হয়ে একটি এবং দুর্নীতি দমন কর্মকর্তা (এন্টি করাপশন অফিসার) খান মো. মীজানুল ইসলাম বাদী হয়ে দুটি মামলা করেন।

বঙ্গবন্ধু নভোথিয়েটার প্রকল্প বিষয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের কার্যনির্বাহী পরিষদের (একনেক) সিদ্ধান্তকে আমলে নিয়ে মামলাগুলো করা হয়। একনেকের সিদ্ধান্তগুলো ছিল—প্রকল্পের পরামর্শকের ব্যয় বৃদ্ধি, ভবন নির্মাণের ব্যয় বৃদ্ধি এবং কর্মকর্তা-কর্মচারীদের ব্যয় বৃদ্ধি।

অব্যাহতি দেওয়া তিনটি মামলায়ই শেখ হাসিনাকে প্রধান আসামি করাসহ  মামলায় আসামি করা হয় যথাক্রমে ৭ জন, ৮ জন এবং ১২ জনকে।

আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।