সংলাপের মাধ্যমে সমাধানে আসুন: এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন


প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ২৪ জানুয়ারি ২০১৫

দেশের অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রাখার স্বার্থে অবরোধ ও হরতাল প্রত্যাহার করে দুই পক্ষের মধ্যে সংলাপের কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএবি)।

শনিবার সংগঠনটির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আব্দুস সালাম মুর্শেদী এ কথা জানান।

সালাম মুর্শেদী বলেন, ‘পরিসংখ্যান অনুযায়ী একদিনের অবরোধ ও হরতালে প্রায় ২৩০০ কোটি টাকা ক্ষতি হয়ে থাকে। যা ২০ দিনে মোট ক্ষতির পরিমাণ দাড়িয়েছে প্রায় ৪০ হাজার কোটি টাকারও অধিক। এরকম পরিস্থিতিতে ৫০ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা অর্জিত হওয়া তো দূরের কথা এ শিল্পগুলিকে টিকিয়ে রাখাই এখন আমাদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।’

তিনি বলেন, ‘রপ্তানি শিল্প খাত হচ্ছে অর্থনীতির চালিকা শক্তি। অবরোধ-হরতাল শিল্পখাতে আমদানী রপ্তানী শুধু বাধগ্রস্তই হচ্ছে না বরং রপ্তানীদ্রব্যের উৎপাদন, পরিবহন ও জাহাজীকরণের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে। বিদেশী ক্রেতাদের নিকট ইমেজ সঙ্কট তৈরি হচ্ছে।’

এ অবস্থায় এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএবি) মনে করে দেশি-বিদেশি বিনিয়োগের পরিবেশ বজায় রাখার স্বার্থে রাজনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনা এবং বাংলাদেশের ইমেজ সঙ্কট থেকে উত্তরণের উপায় খুঁজে বের করা খুবই জরুরী।

বর্তমান সঙ্কট থেকে বের হয়ে আসার জন্য ইএবি অবরোধ ও হরতাল আহ্বানকারীদের অবরোধ ও হরতাল প্রত্যাহারের অনুরোধ করেছে, এবং সরকার ও বিরোধী দুই পক্ষের মধ্যে সংলাপের কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।