২০ নভেম্বর শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা


প্রকাশিত: ০৬:৫৭ এএম, ১৭ জুলাই ২০১৬

২০১৬ সালের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে ২০ নভেম্বর, শেষ হবে ২৭ নভেম্বর। এবারের প্রাথমিক শিক্ষা সমাপনীতে অংশ নেবে ৩১ লাখ ২৫ হাজার এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেবে ৩ লাখ ২০ হাজার পরীক্ষার্থী ।

রোববার প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান এ তথ্য জানিয়েছেন।

২০ নভেম্বর পরীক্ষা শুরু হওয়ার পর রুটিন অনুসারে ২০ নভেম্বর ইংরেজী, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৪ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৭ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকল পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হবে কি হবে না তা নিয়ে কিছুটা সন্দেহ দেখা দিয়েছিল। ২০ জুন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান নিজে বলেছিলেন, চলতি বছর থেকেই পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত হয়েছে। এরপর ২৭ জুন এই পরীক্ষা বাতিলের প্রস্তাব মন্ত্রিসভায় ওঠানো হলে তা ফিরিয়ে দেয়া হয়। প্রস্তাবটি আরো পরীক্ষা-নিরীক্ষা করতে বলে মন্ত্রিসভা।  
 
বর্তমানে অষ্টম শ্রেণি শেষে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা এবং পঞ্চম শ্রেণি শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেয়া হয়।
 
শিক্ষাবাণিজ্য অর্থাৎ কোচিং বাণিজ্য নিরসন, খুদে শিক্ষার্থীদের মানসিক চাপ কমানোর জন্য প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে আসছেন অভিভাবকসহ বিভিন্ন মহল।

Rutin

এমইউ/এনএফ/আরআইপি/এমএফ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।