একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু


প্রকাশিত: ০২:৫৭ এএম, ২৬ মে ২০১৬

একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে আজ। শিক্ষার্থীরা অনলাইনে ১০টি কলেজ এবং এসএমএসের মাধ্যমে আরো ১০টি কলেজে আবেদন করতে পারবেন। মোট ২০টি কলেজে এবার আবেদনের সুযোগ থাকছে।

আজ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আগামী ৯ জুন পর্যন্ত শিক্ষার্থীরা এ আবেদন করতে পারবেন। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবেন সব কলেজেই তার মেধাক্রম নির্ধারণ করা হবে। পছন্দমাফিক শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে পারবেন ছাত্র-ছাত্রীরা।

অনলাইনে আবেদনের জন্য ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) গিয়ে নির্ধারিত ফরম পূরণ করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১৬ জুন মেধাতালিকা প্রকাশ করা হবে। ১৮ থেকে ৩০ জুন পর্যন্ত শিক্ষার্থীরা কলেজে ভর্তি হতে পারবে। তবে বিলম্ব ফি দিয়ে ১০ থেকে ২০ জুলাই ভর্তি হওয়া যাবে।
 
ভর্তির জন্য এবারও কোনো বাছাই পরীক্ষা হবে না। এসএসসি ও সমমানের ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। এ ক্ষেত্রে যদি কারও ফলাফল সমান হয়, তাহলে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম ঠিক করা হবে।
 
নীতিমালা অনুযায়ী, ৮৯ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। বাকি ১১ শতাংশ কোটার মধ্যে এবার প্রথমবারের মতো প্রবাসীদের সন্তান ও বিকেএসপি থেকে আসা শিক্ষার্থীদের জন্য দশমিক ৫ শতাংশ করে কোটা রাখা হয়েছে।

জেএইচ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।